অবশেষে দীর্ঘ চৌদ্য বছর পর ভারত-পাকিস্তান টেস্ট সিরিজ

images 31

সবশেষ ২০০৭-০৮ মৌসুমে পাকিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ খেলেছিল ভারত। এরপর সন্ত্রাসবাদ ও রাজনৈতিক কারণে পাকিস্তানের বিপক্ষে সব ধরনের দ্বিপাক্ষিক সিরিজ খেলা থেকে বিরত আছে তারা। চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের দেখা হয় কেবল বৈশ্বিক ও মহাদেশীয় আসরে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

তবে ১৪ বছর পর ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক টেস্ট সিরিজের সম্ভাবনা উঁকি দিয়েছে। আর সেটা অবশ্য ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) কল্যাণে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় ভারত-পাকিস্তানের মধ্যকার দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ ইংল্যান্ডে আয়োজনের প্রস্তাব দিয়েছে ইসিবি।

জানা গেছে, পাকিস্তানে চলমান ইংল্যান্ড সফরে দলের সঙ্গে আছেন ইসিবি’র ডেপুটি চেয়ারম্যান মার্টিন ডার্লো। এই সিরিজ চলাকালিন তিনি পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কর্তাদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছেন। পিসিবি তার এই প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়েছে। কারণ, তারাও খেলতে চায় ভারতের বিপক্ষে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

এই আলোচনার পরই ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের (বিসিসিআই) কাছে তিন ম্যাচ টেস্ট সিরিজ আয়োজনের প্রস্তাব দেওয়া হয়েছে ইসিবি’র পক্ষ থেকে। এখন দেখার বিষয় বিসিসিআই এই প্রস্তাবে ইতিবাচক সাড়া দেয় কিনা।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

অবশ্য ভারতের একাধিক সংবাদ মাধ্যমের খবর থেকে জানা যায় এই প্রস্তাবে ভারতের রাজি হওয়ার সম্ভাবনা ক্ষীণ। ইংল্যান্ডে ভারত-পাকিস্তান সিরিজ আয়োজনে সবচেয়ে বেশি লাভবান হবে ইসিবি। কারণ, ব্রিটেনে ভারত ও পাকিস্তানের প্রচুর মানুষ বসবাস করে। এই সিরিজ আয়োজনের মাধ্যমে তারা মোটা অঙ্কের অর্থ উপার্জন করতে পারবে। সেদিকে লক্ষ্য রেখেই হয়তো এমন প্রস্তাব দিয়েছে।

২০০৮ সাল পর্যন্ত ভারত ও পাকিস্তানের মধ্যে ১৫টি টেস্ট সিরিজ খেলা হয়েছে। তার মধ্যে ভারত জিতেছে ৪টি সিরিজ। আর পাকিস্তান জিতেছে ৫টি।

You May Also Like