47

নিউজিল্যান্ডের মাঠে ইতিহাস গড়লো বাংলাদেশ

বে ওভালে তৃতীয় দিন তৃতীয় সেশনের শুরুতেই লিড নিয়েছে বাংলাদেশ। দিনের প্রথম সেশনে মাহমুদুল হাসান জয় ও মুশফিকুর রহিমকে হারানোর পরে মুমিনুল হক ও লিটন দাসের ব্যাটে চড়ে বাংলাদেশ পেল লিড।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

মাউন্ট মঙ্গানুই টেস্টে প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড সংগ্রহ করে ৩২৮ রান। স্বাগতিকদের পক্ষে শতক হাঁকিয়ে ১২২ রান করেন ডেভন কনওয়ে। অর্ধশতক হাঁকানো উইল ইয়ং করেন ৫২ রান ও হেনরি নিকোলসের ব্যাট থেকে আসে ৭৫ রান। বাংলাদেশের পক্ষে শরিফুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ তিনটি করে এবং মুমিনুল দুইটি উইকেট নেন।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

জবাব দিতে বাংলাদেশকে ভালো শুরু এনে দেন সাদমান ইসলাম ও জয়। তবে দলীয় ৪৩ রানে বিদায় নেন সাদমান। দ্বিতীয় উইকেটে ১০৪ রানের জুটি গড়ে বাংলাদেশের ইনিংসের ভিত গড়েন জয় ও নাজমুল হোসেন শান্ত। ৬৪ রান করে বিদায় নেন শান্ত। অর্ধশতক হাঁকিয়ে দ্বিতীয় দিন শেষে অপরাজিত থাকেন জয়।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

তৃতীয় দিন সকালে নেইল ওয়াগনারের বলে গালিতে তালুবন্দী হন জয়। এই তরুণ ব্যাটার করেন ২২৮ বলে ৭৮ রান। তিনি ফেরার পরে দ্রুতই বিদায় নেন মুশফিকুর রহিম। এই অভিজ্ঞ ব্যাটারের উইলো থেকে আসে ৫৩ বলে ১২ রান। তারপর ম্যাচের নিয়ন্ত্রণ নেন মুমিনুল ও লিটন।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

চা বিরতির আগেই অর্ধশতক হাঁকান মুমিনুল ও লিটন। তৃতীয় সেশনের শুরুতেই বাংলাদেশকে লিড এনে দেন এই দুই ব্যাটার। নিউজিল্যান্ডের মাটিতে এর আগেও লিড নিয়েছিল বাংলাদেশ, তবে সেটি ছিল দ্বিতীয় ইনিংসে। এবারই প্রথমবারের মতো এশিয়ার বাইরে পরে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে লিডের দেখা পেল টাইগাররা।