khelaprotidin.com 2022 08 18T002729.534

পাথরের নিচে শিং মাছের ঝাক, কাদা সরিয়ে কায়দা করে সব শিং মাছ ধরে নিল যুবক, ভিডিও তুমুর ভাইরাল..

পুকুরে শিং মাছ চাষ এটি একটি লাভজনক চাষ। ভাল করে চাষ করতে পারলে কার্পজাতীয় মাছের তুলনায় শিং মাছ চাষে লাভ বেশি হয় । শিং মাছের বৈজ্ঞানিক নাম Heteropneustes fossilis . এটি একটি বাংলাদেশের Native মাছ। মাছটিকে Stinging catfish ইংরেজিতে বলে। দেহ কোন আঁশ নাই কিন্তু মুখে গোঁফ আছে। খেতে সুস্বাদু। শিং মাছ সাদু পানির মাছ।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

১.শিং মাছ চাষের নার্সারী পদ্ধতি :
মাছ চাষে ভাল ফলাফল পেতে হলে প্রতি টি প্রজাতির মাছকে নার্সিং করা জরুরী। শিং মাছ নার্সিং করার জন্য ১০ থেকে ৪০ শতাংশের পুকুর নির্বাচন করা ভাল। পুকুরের পাড় যাতে ভাল একটু উঁচু হয় সেই দিকে লক্ষ্য রাখতে হবে। পুকুরে যেন রোদের আলো পরে এমন পুকুর শিং মাছের নার্সিং চাষের জন্য নির্বাচন করতে হবে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

১.১ শিং মাছ চাষের নার্সারী পুকুর প্রস্তুতি:
প্রথমে পুকুরের সম্পূর্ণ পানি শ্যালো মেশিন দিয়ে শুকিয়ে ফেলতে হবে। পুকুরের তলায় এক দিন রোদর দিতে হবে । পুকুরের তলায় অতিরিক্ত কাঁদা ও পঁচা আর্বজনা শামুক থাকলে তুলে ফেলতে হবে । চারপাশে লতাপাতা কচুরিপানা থাকলে ভাল করে পরিষ্কার করতে হবে। পুকুরের পাড়ে বড় কোন গাছ পালা থাকলে ছাঁটাই করে দিতে হবে। পুকুরের তলায় মই টেনে মাটি সমান করে দিতে হবে। তারপর প্রতি শতাংশে ৫০০ গ্রাম হারে চুন ও ১৫০ হারে জিওলাইট প্রয়োগ করতে হবে। প্রতি শতাংশে ২৫০ গ্রাম হারে লবণ দিতে হবে । পুকুরের তলায় যদি গ্যাস থাকে তাহলে গ্যাস উত্তোলন করার জন্য “গ্যাস টপ ” ঔষধ দিতে হবে ।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

নেটদুনিয়ায় বেশকিছু ভিডিও ভাইরাল হয় যেখানে আমরা দেখতে পাই অনেকের অবাক করা কিছু ঘটনা। এই সমস্ত ভিডিও বর্তমানে ইন্টারনেট দুনিয়ায় বেশ হৈচৈ সৃষ্টি করেছে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

এই ভিডিও মানুষ বেশ পছন্দ করছেন বটে। অনেকে আবার এই সমস্ত ভিডিও দেখে দিনের ক্লান্তি দূর করেন।শিং মাছ কাদার নিচে থাকতে পছন্দ করে। শিং মাছ আশ বিহীন একটি মাছ।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

এদের ধরতে গেলেই কাটা বসাই দেয় । খুব সাবধানে এদের কে ধরতে হয়।পুকুরে মাটি সরিয়ে সরিয়ে খুব সাবধানে শিং মাছ ধরছে যুবক। গর্তে ভরা শিং মাছে। গর্ত যত বড় করে শিং মাছ তত বেশি বের হয় ।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

ভিডিওটি সোস্যাল মিডিয়ায় আসার সাথে সাথে ব্যাপক সাড়া পেয়েছে।পাথরের নিচে শিং মাছের ঝাক, কাদা সরিয়ে কায়দা করে সব শিং মাছ ধরে নিল যুবক, ভিডিও তুমুর ভাইরাল ভাইরাল ভিডিওটি টি আপনারা নিচে গেলেই দেখতে পাবেন।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন