জার্সি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড়

PicsArt 11 20 12.01.51

টিম বাংলাদেশের জার্সি নিয়ে বিতর্ক আগেও হয়েছে। তবে এবারের বিতর্ক যেন অতীতের সকল বিতর্ককে ছাড়িয়ে গেছে। কেননা পাকিস্তানের বিপক্ষে মাঠে নামা প্রথম টি-২০ তে বাংলাদেশের দলের জার্সিকে ই-কমার্স প্রতিষ্ঠান ‘দারাজ বাংলাদেশ’ এর জার্সি উল্লেখ করছেন দর্শকরা। এ বিষয়ে সমালোচনার ঝড় বইছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।
শুক্রবার পাকিস্তানের বিপক্ষে তিন টি-২০ ম্যাচ অনুষ্ঠিত হয়।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

মিরপুরে ঘরের মাঠে প্রথম দিনেই হোচট খেয়েছে বাংলাদেশ। চার উইকেটে হার দিয়ে ঘরের মাঠে যাত্রা শুরু হলো মাহমুদুল্লাহদের। পরাজয় নিয়ে যতটা না সমালোচনা হয়েছে, তার চাইতে বেশি সমালোচনা হচ্ছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জার্সিতে ‘দারাজ বাংলাদেশ’ এর লোগোকে কেন্দ্র করে।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

জার্সির বুকে সবুজ রঙের উপর সাদা রঙে বড় করে লেখা রয়েছে ‘দারাজ বাংলাদেশ’। তার ঠিক উপরে লাল-কালো ডোরা কাটা স্থানে সাদা রঙে দেখা হয়েছে ‘দারাজ’। একই ভাবে জার্সির ডান বাহুতেও ‘দারাজ’ এর নাম। এমনকি জার্সির পেছনের অংশে খেলোয়াড়ের জার্সি নম্বরের নিচেও বড় অক্ষরে ‘দারাজ’ লেখা।

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

বিষয়টি নিয়ে খেলার আগে থেকে আলোচনা-সমালোচনা। খেলা শেষে যেন সমালোচনার পরিমান বেড়েছে।

এ নিয়ে গণমাধ্যমকর্মী মোস্তফা ইমরুল কায়েস তার ফেসবুক আইডিতে লিখেছেন, ‘পাকিস্তান মাঠে পতাকা উড়িয়ে যে গুরুতর অপরাধ করলো কিন্তু স্বাধীণ বাংলাদেশকে দরাজ বাংলাদেশ হিসেবে পরিচিত করার এই আয়োজন যারা করলেন তারা পাকিস্তানের চেয়ে কোন অংশে কম? দরাজের বিরুদ্ধে ১২ হাজার ভার্চুয়াল পণ্য বিক্রির অভিযোগ আবার সেই প্রতিষ্ঠানকে প্রমোট! যারা এই আয়োজনের সঙ্গে ছিল সকলকে শাস্তির আওতায় আনা হোক।’

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

ফেসবুকে মাহম্মদউল্লাহ রিয়াদ নামে একটা ফেসবুক গ্রুপে দেখা যায়, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের মোস্তাফিজুর রহমানসহ চারজন ক্রিকেটারের গায়ে দলের নতুন জার্জির ছবি পোস্ট করা হয়েছে।
239139 1
সেই পোস্টের নিচে আবুল কাসেম নামে একজন মন্তব্য করেছেন, ‘এতো বাংলাদেশ না, দারাজ বনাম বাংলাদেশ।’

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

একই পোস্টে মোহাম্মদ সুমন নামে একজন মন্তব্য করেছেন, ‘এটা তো বাংলাদেশের জার্সি না, দারাজ এর জার্সি. বাংলাদেশ শুধু স্পন্সর করেছে। বাংলাদেশের নামটা না থাকাই ভালো ছিলো, তা হলে কাউকেই আর আক্ষেপ করতে হতো না।’

GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht
GLeZpht

শেখ মোহাম্মদ সাজ্জাদ নামে একজন মন্তব্য করেছেন, ‘বিজ্ঞাপনের জার্সি।’ ‘দারাজ বাংলাদেশ’, ‘টিম দারাজ’, ‘দারাজ বাংলাদেশ টিম’ এ ধরনের মন্তব্য দেখা গেছে অনেক।
বাংলাদেশ ক্রিকেট ফ্যান গ্রুপ নামে অপর এক গ্রুপে করা একই ধরনের পোস্টে তন্ময় দাস নামে একজন মন্তব্য করেছেন, ‘অভিনন্দন টিম দারাজ’।

You May Also Like