তামিম’কে ছাড়াই যে দল নিয়ে মাঠে নামছে বাংলাদেশ, দেখেনিন একাদশ

দীর্ঘ ৮ বছর পর পূর্ণাঙ্গ সিরিজ খেলতে জিম্বাবুয়ে অবস্থান করছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচে আগামীকাল (৭ জুলাই) মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। সাদা পোশাকের এই ম্যাচে একাদশের বাইরে থাকছেন তামিম ইকবাল।

গত ঢাকা প্রিমিয়ার লিগে হাঁটুর ইনজুরিতে পড়েছিলেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। সেই ইনজুরি থেকে শতভাগ ফিট না হওয়ায় প্রস্তুতি ম্যাচের প্রথম দিন ব্যাটিংয়ে নামেননি তিনি। শেষ দিনে কিছু সময় ব্যাটিং করার পর অবশ্য তার জটিলতা আরও বেড়েছে।

ফলে টেস্ট ম্যাচে দেখা যাবে না তামিম ইকবালকে। দলের আরেক নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিমেরও রয়েছে ইনজুরি সমস্যা। আঙুলের চোটে পড়া মুশফিক অবশ্য বিশ্রামে থাকার কারণে টেস্ট ম্যাচের একাদশে থাকার সম্ভাবনা রয়েছে প্রবল।

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে তামিম ইকবাল একাদশের বাইরে থাকার কারণে দুই তরুণ ব্যাটসম্যান সাইফ হাসান ও সাদমান ইসলামকে দেখা যেতে পারে ওপেনিংয়ে। তিন নম্বরে নাজমুল হোসেন শান্ত থাকছেন সেটা একপ্রকার নিশ্চিত।

অথবা সাদমানকে একাদশের বাইরে রাখলে শান্তকে দেখা যেতে পারে ওপেনিংয়েও। টেস্ট অধিনায়ক মুমিনুল হক যদি চার নম্বরে ব্যাটিং করেন তাহলে পরের পজিশনটা থাকছে মুশফিকুর রহিমের অথবা সাকিব আল হাসানের। পাঁচ ও ছয় নম্বরে সাকিব-মুশফিক থাকলে সাত নম্বরে দেখা যেতে পারে লিটন দাসকে।

ফর্মহীনতায় ভুগতে থাকা লিটন দাসের বিকল্প উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে নুরুল হাসান সোহানকে প্রাথমিক স্কোয়াডে রাখা হলেও তার জায়গা যে হচ্ছে না একাদশে এমনটা ধারনা পাওয়া গিয়েছে প্রস্তুতি ম্যাচে তাকে ব্যাটিং করতে না দেয়াতে। দীর্ঘ সময় পর টেস্ট স্কোয়াডে সুযোগ পাওয়া অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদের সাথে মেহেদি হাসান মিরাজ থাছেন ব্যাটিংয়ের সর্বশেষ ভরসা।

এক নজরে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে কেমন হতে পারে বাংলাদেশ দলের একাদশ সাইফ হাসান, সাদমান ইসলাম/নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম/আবু জায়েদ রাহী।

You May Also Like

About the Author: