ব্যাটিং পজিশন অনুযায়ী যারা সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন

ওয়ানডে ক্রিকেটে সাধারণত টপ অর্ডার ব্যাটসম্যানেদের লম্বা ইনিংস খেলার সুযোগ থাকে। তবে তারা ব্যর্থ হলে মিডল অর্ডার কিংবা কখনো কখনো নিচের দিকেও ব্যাটসম্যানেরা বড় ইনিংস খেলতে সক্ষম হন।
👉🏻 আজকের প্রতিবেদনের রয়েছে, ওয়ানডে ক্রিকেটে ব্যাটিং পজিশন অনুযায়ী সর্বোচ্চ রানের ১০টি ইনিংস, এবার দেখে নেওয়া যাক:-

১ ও ২ নং) রোহিত শর্মা: ২৬৪ রান = ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলার রেকর্ড করেছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। ২০১৪ সালে শ্রীলংকার বিপক্ষে তিনি ৩৩টি চার ও ৯টি ছক্কা সাহায্যে ২৬৪ রান করেছিলেন। আর কোন ওপেনিং ব্যাটসম্যানের সর্বোচ্চ রান রোহিতের ধারেপাশে নেই।

৩) চার্লস কভেন্ট্রি: ১৯৪ রান = ২০০৯ সালে বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ের টপ অর্ডার ব্যাটসম্যান চার্লস কভেন্ট্রি ৩ নম্বরে ব্যাট করতে নেমে ১৯৪ রানের ইনিংস খেলেছিলেন, যা এই পজিশনে এখনও পর্যন্ত সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।
৪) ভিভ রিচার্ডস: ১৮৯ রান = ১৯৮৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৪ ব্যাটিং পজিশনে ব্যাট করতে নেমে ক্যারিবিয়ান তারকা ভিভ রিচার্ডস ১৮৯ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেছিলেন।

৫) এবি ডি ভিলিয়ার্স: ১৬২ রান= ২০১৫ আইসিসি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবি ডি ভিলিয়ার্স ৫ নম্বরে নেমে মাত্র ৬৬ বলে ১৬২ রানের একটি বিস্ফোরক ইনিংস খেলেছিলেন। তার এই ইনিংসে সাজানো ছিল ১৭টি চার ও ৮টি ছক্কা।
৬) কপিল দেব: ১৭৫ রান= ১৯৮৩ বিশ্বকাপের জিম্বাবুয়ের বিপক্ষে ভারতীয় অধিনায়ক কপিল দেব ৬ নম্বরে নেমে ১৭৫ রানের একটি স্মরণীয় ইনিংস খেলেছিলেন। জানিয়ে রাখি, এটি ছিল ভারতীয় ক্রিকেটের ইতিহাসে প্রথম ওয়ানডে সেঞ্চুরি।

৭) লুক রঁচি: ১৭০ রান= ২০১৫ সালে শ্রীলংকার বিপক্ষে নিউজিল্যান্ডের প্রাক্তন উইকেটরক্ষক ব্যাটসম্যান লুক রঁচি ৭ নম্বরে নেমে মাত্র ৯৯ বলে ১৭০ রানে অপরাজিত থাকেন।
৮) ক্রিস উকস: ৯৫ রান= ২০১৬ সালে শ্রীলংকার বিপক্ষে ৮ নম্বর ব্যাটিং পজিশনে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংসটি (৯৫ রান) খেলেছিলেন ইংল্যান্ডের ফাস্ট বোলার ক্রিস উকস।

৯) আন্দ্রে রাসেল: ৯২ রান= ২০১১ সালে ভারতের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের বিস্ফোরক ব্যাটসম্যান আন্দ্রে রাসেল ৯ নম্বরে নেমে ৬৪ বলে ৯২ রানের একটি ঝড়ো ইনিংস খেলেছিলেন।
১০) রবি রামপাল: ৮৬ রান= রাসেলের মতই ওই একই বছরে আবার ভারতের বিপক্ষে রবি রামপালও ৮৬ রানের একটি দুরন্ত ইনিংস খেলেছিলেন ১০ নম্বরে ব্যাটিং পজিশনে।

১১) মোহাম্মদ আমির: ৫৮ রান= সদ্য আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন পাকিস্তানের ফাস্ট বোলার মোহাম্মদ আমির। ইংল্যান্ডের বিপক্ষে তিনি ফাইনাল ব্যাটিং পজিশনে ব্যাট করতে নেমে ৫৮ রানের ইনিংস খেলে রেকর্ড করেছিলেন।

You May Also Like

About the Author: