ইতিহাস গড়ে টি-টোয়েন্টিতে ডাবল সেঞ্চুরির বিশ্ব রেকর্ড

বর্তমান ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় সংস্করণ টি-টোয়েন্টি ফরমেট। এই টি-টোয়েন্টিতে হাতে গোন দেখা যায় সেঞ্চুরি, আর সেই টি-টোয়েন্টিতেই ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড গড়লেন ভারতের সুবোধ ভাটি।

২০ ওভারে ১ উইকেট হারিয়ে ২৫৬ রান তুলেছে দল। একাই ২০৫ রান করে অপরাজিত ছিলেন দিল্লির এই ব্যাটসম্যান। বল খেলেছেন ৭৯। ১৭টি চার ও ১৭টি ছয় হাঁকিয়ে ইনিংসটি সাজান তিনি। স্ট্রাইক রেট ২৫৯.৪৯।

সম্প্রতি ক্লাব টুর্নামেন্টের ম্যাচে দিল্লি একাদশের হয়ে এই ইনিংসটি খেলেন সুবোধ ভাটি। ২০১৫/১৬ মৌসুমে পেশাদার ক্রিকেটে অভিষেক হয় এই পেস অলরাউন্ডারের। দিল্লির হয়ে নিয়মিত খেলছেন। রঞ্জিতে ট্রফিতেও খেলার অভিজ্ঞতা রয়েছে তার।

করোনা দ্বিতীয় ধাক্কার পর আগামী সেপ্টেম্বর থেকে ২০২১/২২ মৌসুম শুরুর কথা জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ঠিক এমন সময় সিম্বার বিপক্ষে দিল্লি একাদশের হয়ে ওপেন করতে নেমে এই ইনিংসটি খেললেন ৩০ বছর বয়সী এই অলরাউন্ডার।

গত বছর রঞ্জি ট্রফি মাঠে গড়ায়নি। সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি, বিজয় হাজারে ট্রফি আয়োজন হয়। খেলার সুযোগ হয়নি সুবোধের। ভারতের গণমাধ্যমগুলো ধারণা করছে, নজর কাড়া এই ইনিংস খেলে দিল্লি জায়গা করে নেয়ার পথ তৈরি হলো শুধু তাই নয়, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফ্রাঞ্চাইজিগুলো তাকে নিয়ে ভাবতে পারে।

২০১৩ সালে ১৭৫ রানের অপরাজিত ইনিংস খেলেন ক্রিস গেইল। যা স্বীকৃত টি-টোয়েন্টিতে ব্যক্তিগত সর্বোচ্চ রান। আইপিএলের ম্যাচে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে এই রান তুলেছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গুলুরুর হয়ে খেলা এই ওপেনার। ১৩টি চার ও ১৭টি ছক্কা এসেছিল ওয়েস্ট ইন্ডিজের এই তারকার ব্যাট থেকে।

অন্যদিকে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের মালিক অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ। জিম্বাবুয়ের বিপক্ষে ৭৬ বলে ১৭২ রানের ইনিংসটি খেলেছিলেন। ২০১৮ সালে ১৬টি চার ও ১০টি ছক্কা হাঁকান তিনি।

You May Also Like

About the Author: