জিম্বাবুয়েতে প্রস্তুতি ম্যাচে ব্যাটে-বলে দাপুটে বাংলাদেশ

প্রস্তুতি ম্যাচে জয়-পরাজয় কোন বিষয় নয়, এখানে প্রস্তুতি নেওয়াটাই মুখ্য ব্যাপার। সেই প্রস্তুতিটা ভালোই হয়েছে বাংলাদেশের, ব্যাটিংয়ে রান পেয়েছেন কম-বেশি সবাই, বোলিংয়ে উইকেট পেয়েছেন সাকিব আল হাসান, মেহেদি হাসান মিরাজ, শরিফুল ইসলামরা।

গতকাল টসে জিতে ব্যাটিংয়ে নেমে সাদমান ইসলাম শুরুতে ফিরলেও ফিফটি পান সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত সাকিব আল হাসান, ৩ জনই স্বেচ্ছাবসরে গেছেন। রান পেয়েছেন অধিনায়ক মুমিনুল হক, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদরাও, যার ফলে প্রথম দিনে ২ উইকেট হারিয়ে ৩১৩ রানের সংগ্রহ পায় বাংলাদেশ।

সাকিব আল হাসান ৭৪, সাইফ হাসান ৬৫, নাজমুল হোসেন শান্ত ৫২, মাহমুদউল্লাহ রিয়াদ ৪০, লিটন দাস ৩৭ ও মুমিনুল হকের ব্যাট থেকে আসে ২৯ রানের ইনিংস। ব্যাটিংয়ে প্রস্তুতিটা সেরে নেওয়ার পর বোলারদের সেই সুযোগ করে দিতে দ্বিতীয় দিনে আর ব্যাটিংয়ে নামেনি বাংলাদেশ। দ্বিতীয় দিনের শুরুতেই শরিফুল, তাসকিনদের হাতে বল তুলে দেন মুমিনুল। লক্ষ্যটা সফলই হয়েছে,

৭৪ ওভারেই জিম্বাবুয়ে সিলেক্ট একাদশকে অল আউট করে দিয়ে প্রথম ইনিংসে ব্যর্থ সাদমান ইসলাম ও ব্যাটিং না করা তামিম ইকবালকে ব্যাটিংয়ের সুযোগ করে দেন সাকিব, মিরাজ, শরিফুলরা। জিম্বাবুয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২০২ রানে গুটিয়ে যায়, জিম্বাবুয়ে সিলেক্ট একাদশের হয়ে সর্বোচ্চ ৫৮ রান করেন টিমোসেন মারুমা, তাকুযোয়ানাশে কাইতানো ৩২ ও ওয়েসলি মাধুভারের ব্যাট থেকে আসে ২৮ রান।

সাকিব আল হাসান ৩৪ রানে ৩, মেহেদি হাসান মিরাজ ৬৪ রানে ৩ ও শরিফুল ইসলাম ৩৩ রান দিয়ে নেন ২ উইকেট। দিনের শেষ বেলায় আবারও ব্যাটিংয়ের সুযোগ পায় বাংলাদেশ, সেই সুযোগে প্রথম ইনিংসে ব্যাট না করা তামিম ইকবাল ও প্রথম ইনিংসে ব্যর্থ হওয়া সাদমান ইসলাম নিজেদের ব্যাটিং ঝালিয়ে নিয়েছেন। ৭.১ ওভার ব্যাটিং করে কোন উইকেট না হারিয়ে ২২ রান তোলার পর প্রস্তুতি ম্যাচটি ড্র মেনে মাঠ ছাড়ে দুই দল, তামিম ইকবাল ১৮ ও সাদমান ইসলাম ৪ রানে অপরাজিত থাকেন।

সংক্ষিপ্ত স্কোরঃ বাংলাদেশ ৩১৩/২ ডিক্লেয়ার. (সাইফ হাসান ৬৫, নাজমুল হোসেন শান্ত ৫২, মুমিনুল হক ২৯, সাকিব আল হাসান ৭৪, লিটন দাস ৩৭, মাহমুদউল্লাহ রিয়াদ ৪০*, মেহেদি হাসান মিরাজ ৫*, লুক জঙ্গি ১/২৩, ব্রাইটন চিপুঙ্গু ১/৩৪) & ২২/০ (৭.১ ওভার; তামিম ইকবাল ১৮*, সাদমান ইসলাম ৪*)।

জিম্বাবুয়ে সিলেক্ট একাদশ ২০২/১০ (৭৪.৫ ওভার; তাকুযোয়ানাশে কাইতানো ৩২, মুদজিঙ্গানিয়ামা ১৬, ডিওন মেয়ার্স ১৬, টিমোসেন মারুমা ৫৮, ওয়েসলি মাধুভারে ২৮, সাকিব আল হাসান ৩/৩৪, মেহেদি হাসান মিরাজ ৩/৬৪, শরিফুল ইসলাম ২/৩৩, তাসকিন আহমেদ ১/২০, এবাদত হোসেন ১/২৫)।

ফলাফলঃ ম্যাচ ড্র।

You May Also Like

About the Author: