মেসি বনাম রোনালদো, জাতীয় দলে বড় টুর্নামেন্টে কার গোল বেশি

পর্তুগালের জার্সিতে ১৬৫ তম ম্যাচে এসে শতক স্পর্শ করলেন রোনালদো। জাতীয় দলের জার্সিতে পর্তুগিজ তারকার গোল এখন ১০১টা। ফুটবল ইতিহাস দ্বিতীয়বারের মতো দেখল জাতীয় দলের জার্সিতে কোনো খেলোয়াড়ের শত গোল। উদ্যমী রোনালদো যেভাবে প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন, ১০৯ গোল নিয়ে শীর্ষে থাকা ইরানের আলী দাইয়ি আর বেশিদিন শান্তিতে থাকতে পারবেন বলে মনে হয় না।

রোনালদোর মাইলফলক স্পর্শের এই রাতে অবধারিতভাবে প্রশ্ন চলে আসে লিওনেল মেসি সম্পর্কে। জাতীয় দলে মেসির অবস্থা কেমন? কত গোল আছে তাঁর? গোল করার দিক দিয়ে দুজনের হার কেমন? প্রতিপক্ষ ছিল কারা? আসুন এক নজরে দেখে নেওয়া যাক জাতীয় দলে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর গোলের ধারাপাত।

১০১ গোলের মধ্যে রোনালদো সবচেয়ে বেশি (৭টি) গোল করেছেন সুইডেন ও লিথুয়ানিয়ার বিপক্ষে। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচটি করে গোল অ্যান্ডোরা, আর্মেনিয়া, লাটভিয়া, লুক্সেমবার্গ – এর বিপক্ষে। বিশ্বকাপ জিতেছে বা ফাইনাল খেলেছে, এমন দলগুলোর বিপক্ষে রোনালদোর গোল – নেদারল্যান্ডস ও হাঙ্গেরি (৪), স্পেন (৩), আর্জেন্টিনা (১), ক্রোয়েশিয়া (১)। গোল নেই ফ্রান্স, জার্মানি, ইতালি, ব্রাজিল, ইংল্যান্ড ও উরুগুয়ের মতো দলগুলোর বিপক্ষে।

২০০৩ সালের আগস্টে লুইজ ফেলিপে স্কলারির অধীনে কাজাখস্তানের বিপক্ষে অভিষিক্ত রোনালদো এই ১০১ গোলের মধ্যে মাত্র ১৭টি গোল করেছেন প্রীতি ম্যাচে। বিশ্বকাপ বাছাইপর্বে ৩৮ ম্যাচ খেলে গোল করেছেন ৩০টি। ইউরো বাছাইপর্বে ৩৫ ম্যাচ খেলে রোনালদোর গোল ৩১টি।

ইউরোতে ২১ ম্যাচ খেলে ৯ গোল করেছেন, বিশ্বকাপে ১৭ বার মাঠে নেমে গোল করেছেন সাতবার। কনফেডারেশনস কাপের চার ম্যাচে দুই গোল করা রোনালদো উয়েফা নেশনস লিগে তিন ম্যাচ খেলে গোল করেছেন পাঁচটি। যে পাঁচ গোলের সর্বশেষ দুটো এসেছে গত রাতে। ১৬৫ ম্যাচ খেলা রোনালদোর ম্যাচপ্রতি গোলের হার ০.৬১।

https://youtu.be/J8Nax5Asu3Q

You May Also Like

About the Author: