পেলের রেকর্ড থেকে মাত্র ১ গোল দূরে মেসি

সময় কি তাহলে এবার লিওনেল মেসির? ছয়বারের ব্যালন ডি’অর জয়ীর কোপা আমেরিকার পারফরম্যান্সে কিন্তু তেমনই ইঙ্গিত। প্রতিপক্ষদের গুঁড়িয়ে দিয়ে নিজে যেমন গোল করছেন, তেমনি করাচ্ছেন সতীর্থদের দিয়ে। সেই সঙ্গে চলছে তার রেকর্ড-গাড়ি। এখন হাতছানি দিচ্ছে কিংবদন্তি পেলের গোলের রেকর্ডের পাশে বসার। আর মাত্র একবার লক্ষ্যভেদ করলেই লাতিন আমেরিকান ফুটবলার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ডে ভাগ বসাবেন মেসি।

আর্জেন্টিনার জার্সিতে কখনও শিরোপা জেতা হয়নি তার। ব্রাজিলের এবারের কোপায় আর্জেন্টিনা সেমিফাইনাল নিশ্চিতের পর স্বপ্ন বাড়ছে- এবার কি অধরা ট্রফি ধরা দেবে মেসির? উত্তর মেলানোর সুযোগ আগেও টানা তিন বছর পেয়েছিলেন ফুটবলপ্রেমীরা। কিন্তু হয়নি, টানা তিন ফাইনাল হারের পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ই বলে দিয়েছিলেন মেসি! আবারও শিরোপা স্বপ্ন উঁকি দিচ্ছে। ট্রফি জেতার সঙ্গে গোলের রেকর্ডও হাতছাতি নিচ্ছে তাকে।

রবিবার কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরকে ৩-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। এই ম্যাচের শেষ দিকে ফ্রি কিক থেকে দেখার মতো এক গোল করে মেসি পেয়েছেন আন্তর্জাতিক ফুটবলে ৭৬তম গোল। ফলে পেলের আরও কাছে চলে এসেছেন ছয়বারের ব্যালন ডি’অর জয়ী। লাতিন আমেরিকান ফুটবলারদের সর্বোচ্চ গোলের তালিকায় শীর্ষে আছেন পেলে। তিনবারের বিশ্বকাপ জয়ী ৯২ ম্যাচে করেছেন ৭৭ গোল। দ্বিতীয় স্থানে থাকা মেসির গোল এখন ৭৬। অর্থাৎ, কলম্বিয়ার বিপক্ষে সেমিফাইনালে একবার জাল খুঁজে পেলেই লাতিন আমেরিকার সর্বোচ্চ গোলদাতার তালিকায় পেলের পাশে বসবেন আর্জেন্টাইন অধিনায়ক।

এই তালিকায় ১৪৯ ম্যাচ খেলা মেসির পরে রয়েছেন নেইমার। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ১০৯ ম্যাচে করেছেন ৬৮ গোল। তৃতীয় স্থানে আরেক ব্রাজিলিয়ান রোনালদো ৯৮ ম্যাচে পেয়েছেন ৬২ গোল।

মেসির রেকর্ড হয়েছে আরেকটি। ক্রিস্তিয়ানো রোনালদোকে টপকে আন্তর্জাতিক ফুটবলে ফ্রি কিকে সর্বোচ্চ গোলের মালিক এখন আর্জেন্টাইন ফরোয়ার্ড। ইকুয়েডরের বিপক্ষে ডেড বল থেকে লক্ষ্যভেদ করে মেসি আর্জেন্টিনার জার্সিতে সরাসরি ফ্রি কিকে পেয়েছেন ৫৮তম গোলের দেখা।

You May Also Like

About the Author: