কোয়ার্টার ফাইনালে নামার আগে মেসিকে নিয়ে পাওয়া গেলো নতুন সুখবর

গত বুধবার রাত থেকেই মেসি ফ্রি এজেন্ট বা স্বাধীন। কোন ক্লাব এর সঙ্গে তার আর কোন চুক্তিবদ্ধতা নাই। তিনি চাইলেই যে কোনো ক্লাবে যোগ দিতে পারেন। কিন্তু বার্সার নতুন সভাপতি হুয়ান লাপোর্তা বারবার প্রতিশ্রুতি দেওয়ার পর কেন আগের চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই নতুন চুক্তি করা গেল না?

কেন বারবার বলা সত্ত্বেও মেসির সামনে নতুন প্রস্তাব নিয়ে হাজির হতে পারলো না বার্সা? এ বিষয়ে বার্সা সভাপতি হুয়ান লাপোর্তাই সেই জবাব দিয়েছেন। জানিয়েছেন, লা লিগার যে নতুন ফাইনান্সিয়াল প্রটোকল তৈরি করা হয়েছে, সেই প্রটোকলই বাধার সৃষ্টি করেছে তাদের সামনে।

যে কারণে মেসির সামনে চুক্তি নবায়নের নতুন প্রস্তাবটা উত্থাপন করতে পারছে না বার্সা। ২০০০ সালে মাত্র ১৩ বছর বয়সে এসে বার্সায় যোগ দেন মেসি। তখন তিনি ভর্তি হন লা মাসিয়ায়। সেখান থেকে ধীরে ধীরে পরিণত হয়েছেন আজকের বিশ্বসেরা মেসি’তে। দীর্ঘ ২১ বছরের সম্পর্ক এখন পুরোপুরি শেষ হওয়ার পথে।

বার্সার সঙ্গে ৩০ জুন রাতে মেসির চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর বিচ্ছেদই এখন বাস্তবতা হয়ে দাঁড়িয়েছে। অথচ হুয়ান লাপোর্তা বারবারই বলছিলেন, ‘মেসি আমাকে বলেছে যে, সে বার্সাতেই থাকতে চায়।’ একই সঙ্গে লাপোর্তা আরও জানিয়েছেন, তিনি চেষ্টা করে যাচ্ছেন লা লিগার নতুন নীতি অনুসারে মেসিকে বার্সায় ধরে রাখার বিষয়ে।

লাপোর্তা আজ স্প্যানিশ রেডিও ওনডা সিরোকে দেয়া সাক্ষাৎকারে বলেন, ‘এখনও পর্যন্ত সব কিছু ভালোভাবেই এগুচ্ছে। সে (মেসি) আমাদেরকে বলেছে যে, বার্সায় থাকতে চায়। আমরাও সর্বোচ্চ চেষ্টা করছি। কিন্তু আমাদেরকে সবার আগে ফাইনান্সিয়াল ফেয়ার প্লে রুলসের সঙ্গে সব কিছু সমন্বয় করতে হবে।’

লাপোর্তা আরো বলেন, ‘এখানে অনেকগুলো অপশন আছে। আমরা এর মধ্যে দুই পক্ষের জন্যই ভালো হয় এমন একটি সেরা অপশন বেছে নেবো। তবে আমরা চাই সে থাকুক। যদি তিনি থাকেন, তাহলে অবশ্যই আমরা তাকে একটি প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ এবং ভারসাম্যপূর্ণ দল উপহার দিতে পারবো।’

লা লিগা ২০১৩ সাল থেকেই একটি নীতি প্রতিষ্ঠা করেছে। যেটার আলোকে প্রতিটি ক্লাব সর্বোচ্চ কত টাকা ব্যায় করতে পারবে, সে নিয়ম-নীতি বেধে দিয়েছে। এদিকে বিশ্বের সবচেয়ে বেশি রাজস্ব আয়কারী ক্লাব হয়েও বার্সেলোনা গত বছরের তুলনায় করোনাভাইরাসের কারণে ১২৫ মিলিয়ন ইউরো কম লাভ করেছে এই বছর।

You May Also Like

About the Author: