ভারতীয় জুয়াড়িতে দুই ক্রিকেটারের ক্যারিয়ার শেষ

জানা যায়, ২০১৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্ব চলার সময় ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে জড়িয়ে পড়েন তারা। আমিরাতি এ দুই ক্রিকেটার ভারতীয় ‘ওয়াই’ নামের এক জুয়াড়ির কাছ থেকে ৩ লাখ ৫ হাজার রুপি নিয়েছিলেন বলে প্রমাণ হয়েছে। তাদের বিরুদ্ধে আইসিসি যে নিষেধাজ্ঞা দিয়েছে তা আগামী ১৩ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে।

আইসিসি দুই জনের বিরুদ্ধে যেসব অভিযোগ এনেছে সেগুলো হলো- ম্যাচ ফিক্সিংয়ের জন্য ঘুষ গ্রহণ, ৭৫০ ডলারের বেশি মূল্যমানের উপহার প্রাপ্তির কথা বোর্ডকে না জানানো, আইসিসির দুর্নীতিবিরোধী আইন লঙ্ঘন, দুর্নীতির প্রস্তাব গোপন করা এবং দুর্নীতিবিরোধী ইউনিটের কাছে তথ্য গোপন করা।

আইসিসি তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে, আমির ও আশফাকের বিরুদ্ধে আনীত সব অভিযোগের সত্যতা পেয়েছে আইসিসির দুর্নীতিবিরোধী ট্রাইব্যুনাল। তবে আত্মপক্ষ সমর্থনের ক্ষেত্রে একজন আরেকজনকে দায়ী করেছেন। যাকে দুই জনের ‘যৌথ প্রযোজনা’ বলে উল্লেখ করেছে ক্রিটেকের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

উল্লেখ্য, আমির হায়াত ১৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। যার শেষটি খেলেছিলেন ২০১৯ সালের ফেব্রুয়ারিতে। অন্যদিকে, ৩৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন আশফাক আহমদে। একই বছরের অক্টোবরে আমিরাতের হয়ে শেষ ম্যাচ খেলেছেন তিনি।

You May Also Like

About the Author: