যে ৫ কারনে কোহলির চেয়ে ভাল অধিনায়ক রোহিত শর্মা

রোহিত শর্মা বর্তমানে ভারতের সহ অধিনায়ক। এখন ভারতীয় দলের কমান্ড বিরাট কোহলির হাতে। আইপিএলে যেখানে রোহিত শর্মা মুম্বই ইন্ডিয়ান্সের কমান্ড নিয়েছেন, বিরাট কোহলি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের কমান্ড নিয়েছিলেন।আইপিএলের ইতিহাসে যেখানে রোহিতের নেতৃত্বে মুম্বই ইন্ডিয়ান্স ফাইনালে উঠেছে।

একই সময়ে বিরাটের দল প্লে-অফগুলিতেও অনেকবারই পৌঁছতে পারেনি। গত মরসুমেও এই দল প্লে অফে পৌঁছতে পারেনি। আসুন আমরা আপনাদের এমন পাঁচটি কারণ বলি যে কেন রোহিত শর্মা বিরাট কোহলির চেয়ে অধিনায়ক। রোহিত তার খেলোয়াড়দের উপর ভরসা রাখেন, বিরাট নয়-ঃ বিরাট কোহলি তার তরুণ খেলোয়াড়দের উপর আস্থা রাখেন না।

দেখা গেছে যে তিনি তাদের খেলোয়াড়দের নিয়ে খুব একটা আত্মবিশ্বাস দেখায় না। যেখানে বিপরীতে রয়েছেন রোহিত শর্মা। আমরা যদি এই মরসুমের দিকে লক্ষ্য করি তবে গত মরসুমে আরসিবির হয়ে সাতটি ম্যাচ খেলা ওয়াশিংটন সুন্দর এই মরসুমে মাত্র তিনটি ম্যাচ দেওয়া গিয়েছিল।যদিও রোহিত রাহুল চাহারের প্রতি আস্থা রেখেছিলেন এবং তাকে ১২ ম্যাচে খেলার সুযোগ দিয়েছিলেন। রাহুল অধিনায়কের বিশ্বাসকে সঠিক প্রমাণ করেছেন এবং অনেক ম্যাচে দলকে জয়ী করেছিলেন।

class="td-animation-stack-type0-1 tie-appear" src="https://i.imgur.com/GLeZpht.png" />

বিরাট কোহলি নিজে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন না-ঃ গত মরসুমে আইপিএল ফাইনালে উঠতে চেন্নাই সুপার কিংস এবং মুম্বই ইন্ডিয়ান্সের মধ্যে সংঘর্ষ হয়েছিল। তাতে রোহিত শর্মা জয়ন্ত যাদবকে সুযোগ দিয়েছিলেন। রোহিত নিজেই এই সিদ্ধান্ত নিয়েছিল এবং এটি তার পক্ষে কার্যকরও প্রমাণিত হয়েছিল। তাদের স্পিন বোলাররা যেভাবে পারফর্ম করেছে। একই সময়ে মুম্বইয়ের বিরুদ্ধে ম্যাচে,

বিরাট কোহলি পবন নেগিকে হার্দিক পাণ্ডিয়ার সামনে বোলিংয়ের জন্য পাঠান। নবদীপ সাইনি ওভার বাকি ছিল। ম্যাচে স্পষ্টভাবেই দেখা গিয়েছিল যে আশীষ নেহরা তাকে নেগির কাছে বোলিং করতে বলছেন। এমনকি এই মরসুমে নিজের সেরা বোলার নবদীপ সাইনীকে বল দেওয়ার সিদ্ধান্ত নিতে পারছেন না তিনি। সেই ওভারে পবন নেগি ২২ রান দিয়েছিলেন এবং মুম্বই সহজেই ম্যাচটি জিতে যায়।

বিরাট কোহলি অতিরিক্ত উত্তেজিত হন -ঃ বিরাট কোহলি প্রতি মরসুমে দেখা গিয়েছে যে তিনি অতিরিক্ত উত্তেজিত হয়ে উঠেন। একই সাথে রোহিত শর্মা পুরোপুরি শান্ত থাকেন। কলকাতার বিরুদ্ধে ম্যাচের সময় ১৯ তম ওভারে আন্দ্রে রাসেলের দ্বারা টিম সাউদি রান সংগ্রহ করছিল, তখন বিরাট কোহলি প্রতিটি বলেই এমন প্রতিক্রিয়া দিচ্ছিলেন যে কোনও বোলার হতাশ হবেন। একই সাথে রোহিত শর্মা ঠান্ডা মাথায় সবকিছু সিদ্ধান্ত নিতে পারেন। মাঠে তার আবেগ নিয়ন্ত্রণ করার সময় শীতল থাকেন। যে কারণে বোলাররাও বুঝতে পেরেছেন যে অধিনায়কের এখনও আমার মধ্যে বিশ্বাস রয়েছে।

বিরাট কোহলি পরিসংখ্যানের দিক থেকে খারাপ-ঃ এই মুহূর্তে রোহিত শর্মা আইপিএলের অন্যতম সেরা অধিনায়ক। তার জয়ের শতাংশ ৬০%। অন্যদিকে, আমরা যদি বিরাট কোহলির আইপিএল জয়ের শতাংশের কথা বলি তবে তা কেবল ৪৮%। রোহিত শর্মার নেতৃত্বে মুম্বই তিনবার ফাইনালে পৌঁছেছে। এবং তিনবারই দল জিতেছে। একই সময়ে বিরাট কোহলির নেতৃত্বে তাঁর দল একবারে ফাইনালে পৌঁছেছে এবং তাতেও তাকে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছে। বিরাট কোহলি ৮ টি মরসুমে অধিনায়কত্ব করেছেন।

রোহিত শর্মা ট্রফি জিতেছে-ঃ আইপিএল, চ্যাম্পিয়ন্স লিগ, মুম্বই এবং এশিয়া কাপ, নিদাহাস ট্রফির মতো বড় টুর্নামেন্টে ভারতকে বিজয়ী করেছেন রোহিত। একই সময়ে, বিরাটের অধিনায়কত্বে ভারত ২০১৪ সালের এশিয়া কাপ হেরেছিল। একই সঙ্গে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতেও পাকিস্তানের বিপক্ষে হেরে গিয়েছিল বিরাট।

Related Post