বেলজিয়ামের কাছে হেরে ইউরো থেকে বিদায় পর্তুগালের

থরগান হ্যাজার্ডের অনবদ্য গোলে স্বপ্নভঙ্গ হলো ক্রিশ্চিয়ানো রোনালদোর। ইউরোতে রোববার রাতে পর্তুগালের বিরুদ্ধে বেলজিয়াম তারকার গোল দেখে অভিভূত ফুটবলপ্রেমীরা। প্রায় ২৫ গজ দূর থেকে ডান পায়ের বাঁক খাওয়ানো শটে যে ভাবে হ্যাজার্ড গোল দিলেন, তা অবিশ্বাস্য।

একদিকে ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা বেলজিলায়ম, আর বিপক্ষে গতবারের ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল। এই ম্যাচকে ঘিরে আগ্রহ তুঙ্গে ছিল ফুটবল আমোদীদের। পর্তুগাল কোচ ফার্নান্দো স্যান্টোস আগের ম্যাচের মতো ৪-৩-৩ ছকে দল সাজিয়েছিলেন। অন্যদিকে, বেলজিয়ামের স্পেনীয় কোচ রবের্তো মার্তিনেস বেছে নিয়েছিলেন ৩-৪-২-১ ছক।

খেলা শুরু হওয়ার পর বোঝা গেল বেলজিয়াম রীতিমতো অঙ্ক কষে খেলতে নেমেছে। প্রথমত, তারা পর্তুগালের ছন্দ নষ্ট করে দেওয়ার জন্য খেলার গতি কমিয়ে দিচ্ছিল। দ্বিতীয়ত, রোনালদোকে দু-তিন জন মিলে পাহারা দিচ্ছিল। ম্যাচের ৩৮ মিনিটে ব্রুইনার পাস থেকে মুনিয়ের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। আর, চার মিনিটের মধ্যে হ্যাজার্ডের সেই বিস্ময় গোল।

দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার তিন মিনিটের মধ্যে গোড়ালিতে চোট পেয়ে মাঠ ছাড়েন ডি ব্রুইনা। তখন মনে হয়েছিল, পর্তুগালের জন্য এবার খেলাটা সহজ হবে। কিন্তু, এডেন হ্যাজার্ড ঢেকে দিলেন ব্রুইনার অভাব।

কোয়ার্টার ফাইনালে ইতালির বিরুদ্ধে খেলতে হবে বেলজিয়ামকে। আরও একটি রুদ্ধশ্বাস ম্যাচের অপেক্ষায় বিশ্বের কোটি কোটি ফুটবলপ্রেমী।

রেকর্ড গড়া হলো না রোনালদোর

একটি গোল করলেই ইরানের সাবেক তারকা আলি দাইয়িকে টপকে এককভাবে সর্বাধিক আন্তর্জাতিক গোল করা ফুটবলার হতেন ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু, গোল করতে না পারায় আপাতত যুগ্মভাবে শীর্ষে থেকে গেলেন।

Related Post

x