টেস্ট কেরিয়ার শেষ রবীন্দ্র জাদেজার!

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের কাছে তাদের পরাজয়ের পর ভারতীয় ক্রিকেট দল প্রশ্নবিদ্ধ। ডাব্লুটিসি ফাইনালের পারফরম্যান্সের জন্য ভারতীয় ব্যাটসম্যান ও বোলাররা অনেক সমালোচনার মুখোমুখি হয়েছেন।

কিউইদের কাছে ফাইনাল হেরে টেস্ট দলে বড় পরিবর্তনের ইঙ্গিত দিয়েছিলেন বিরাট কোহলি। খবরে বলা হয়েছে, ইংল্যান্ডের বিপক্ষে খেলতে যাওয়া পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ভারতীয় দলের প্লেয়িং ইলেভেনে অনেক পরিবর্তন দেখা যায়। ডব্লিউটিসি ফাইনালে ব্যাট ও বল নিয়ে ফ্লপ করা রবীন্দ্র জাদেজাকেও দোষ দেওয়া যায়।

জাদ্দুর জায়গায় অস্ট্রেলিয়া সফরে দোল দিয়ে পারফরম্যান্স করা দলে বোলিং অলরাউন্ডার শারদুল ঠাকুরকে দলে অন্তর্ভুক্ত করার দাবি রয়েছে। ‘টাইমস অফ ইন্ডিয়া’র খবরে বলা হয়েছে, আগামী ৪ আগস্ট থেকে ইংল্যান্ডের পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে রবীন্দ্র জাদেজার জায়গায় শারদুল ঠাকুরকে দলে অন্তর্ভুক্ত করা যেতে পারে। ইংল্যান্ডের অবস্থার দিকে তাকালে বিশ্বাস করা হয় যে শারদুলও এখানে নিজের চিহ্ন রেখে যেতে পারেন।

class="td-animation-stack-type0-1 tie-appear" src="https://i.imgur.com/GLeZpht.png" />

অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার মতো দলগুলির সফরে স্পিন বোলারের চেয়ে দ্রুত বোলারের আধিপত্য বেশি। জাদেজা ব্যাট ও ফিল্ডিংয়ের সাথে ধারাবাহিকভাবে পারফরম্যান্স করতে পারছেন, তবে বিদেশের সফরে টেস্ট দলে তিনি ফিট হয়ে উঠবেন বলে মনে হয় না। জাদেজা একজন স্পিন বোলারের মতো অশ্বিনের মতো সফল হতে পারেননি এবং ইংল্যান্ডের শর্তের কারণে টিম ইন্ডিয়া টেস্ট সিরিজে ডব্লিউটিসি-র ভুল মোটেও পুনরাবৃত্তি করতে চাইবে না।

শারদুলের বল সুইং করার দক্ষতা রয়েছে এবং কঠিন সময়ে দলের উইকেট পাওয়ার ক্ষমতাও তাঁর রয়েছে। এর পাশাপাশি এই মুম্বই অলরাউন্ডার ব্যাট হাতে গুরুত্বপূর্ণ অবদানও রাখতে পারেন। বিশেষ বিষয়টি হ’ল শারদুল যেখানেই সীমিত ওভারের ক্রিকেট বা টেস্ট পেয়েছে, যেখানেই সুযোগ পেয়েছে সেখানেই সে এর মূলধনটি অর্জন করতে সক্ষম হয়েছে।

অস্ট্রেলিয়া সফর হোক বা ইংল্যান্ডের বিপক্ষে হোম টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ হোক। তিন নম্বরের টেস্টে এক নম্বর টেস্টের অলরাউন্ডার জাদেজার নিজস্ব কোনও ম্যাচ ঘুরিয়ে দেওয়ার দক্ষতা থাকলেও বিদেশি পিচে টেস্টে তাঁর বোলিং রেকর্ডটি বিশেষ কিছু হয়নি।

Related Post