টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের প্রতিপক্ষ কারা? দেখেনিন একনজরে

খুব সম্ভবত আগামী ১৭ অক্টোবর ভারতের পরিবর্তে আরব আমিরাতে অনুষ্ঠিত হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। ১৬ দল নিয়ে শুরু হওয়া টুর্নামেন্টের ফাইনাল হবে ১৪ নভেম্বর। আইপিএলের ফাইনালের পরের দিন থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলা।

পরিকল্পনা অনুযায়ী, টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে দুই গ্রুপের খেলা হবে আরব আমিরাত এবং ওমানে। এই রাউন্ডে মোট ১২টি ম্যাচ হবে। প্রতি গ্রুপ থেকে দুটি করে দল কোয়ালিফাই করবে, যারা যোগ দেবে সেরা আট দলের সঙ্গে।

নির্ধারিত সময়ের মধ্যে টি-টোয়েন্টিতে সেরা আট দলের মধ্যে থাকতে না পারায় বাংলাদেশকে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে খেলতে হবে। সেখানে বি’ গ্রুপে বাংলাদেশের অন্য তিন প্রতিপক্ষ নামিবিয়া, স্কটল্যান্ড ও বাছাইপর্বের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস।
অন্যদিকে প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপে আছে শ্রীলঙ্কা, পাপুয়া নিউ গিনি, আয়ারল্যান্ড ও ওমান।

Advertisements
Advertisements

প্রথম রাউন্ডে শেষে দুই গ্রুপ থেকে শীর্ষ দুটি করে দল যাবে সুপার টুয়েলভ-এ। ‘এ’ গ্রুপের সেরা দল ও ‘বি’ গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দল পরের পর্বে গ্রুপ ওয়ান-এ মুখোমুখি হবে পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের। ‘বি’ গ্রুপের সেরা দল ও ‘এ’ গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দল গ্রুপ টু-তে মুখোমুখি হবে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানের। প্রতি গ্রুপ থেকে দুটি করে চারটি দল উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে।

সুপার টুয়েলভ-এর ম্যাচগুলো আরব আমিরাতের তিন ভেন্যু দুবাই, আবুধাবি এবং শারজাহতে অনুষ্ঠিত হবে। দুটি সেমিফাইনাল ও ফাইনাল মিলিয়ে তিনটি প্লে-অফ ম্যাচও হবে এই ভেন্যুগুলোতে।

Related Post