১ম ম্যাচে বাংলাদেশের সম্ভাব্য একাদশ,তামিমের ওপেনিং সঙ্গী হচ্ছে যে টাইগার

আট বছর পর জিম্বাবুয়ের বিপক্ষে পুর্নাঙ্গ সিরিজ খেলতে দেশটিতে সফরে যাছে বাংলাদেশ ক্রিকেট দল। দীর্ঘ সময় পর রোডেশিয়দের বিপক্ষে এই সিরিজে থাকছে একটি টেস্ট তিনটি ওয়ানডে ও তিনটি টি-২০ ম্যাচ।

জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজের জন্য ইতোমধ্যেই তিন ফরম্যাটের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তামিম ইকবাল ও সাকিব আল হাসানের ভিন্ন ভিন্ন ফরম্যাট থেকে ছুটি নেয়ার গুঞ্জন থাকলেও তারা থাকছেন তিন ফরম্যাটের সিরিজেই।

অন্যদিকে মুশফিকুর রহিম টি-২০ সিরিজ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন আগেই। রঙিন পোশাকের সিরিজ ছাড়া সাদা পোশাকের একমাত্র টেস্ট ম্যাচটিতে কেমন হতে পারে বাংলাদেশ দলের একাদশ তা এবার দেখে নেয়া যাক।
মুমিনুল হকের নেতৃত্বে থাকা বাংলাদেশ দলের টেস্ট একাদশে ইনিংস উদ্বোধন করতে দেখা যাবে তামিম ইকবাল এবং সাইফ হাসান কিংবা সাদমান ইসলামের যেকোনো একজনকে। সাইফ হাসান ফর্মে না থাকার কারণে হয়তো সাদমান ইসলামের সম্ভাবনা কিছুটা বেশি।

গত শ্রীলঙ্কা সিরিজে ব্যাট হাতে ১৬৩ রানের ইনিংস খেলা নাজমুল হোসেন শান্তকে দেখা যাবে তিন নম্বর পজিশনে। এই ব্যাটসম্যান ওয়ানডে ও টি-২০ দলে না থাকলেও রয়েছেন ১৭ সদস্যের টেস্ট স্কোয়াডে।

অন্যদিকে সাকিব আল হাসান দলে ফেরাতে তিনি থাকতে পারেন চার নম্বর পজিশনে। সাকিবের পরের অবস্থানটা মুশফিকুর রহিমের থাকছে সেটা নিশ্চিত। তবে মুশফিকুর রহিম গ্লাভস হাতে নামতে পারবেন কিনা সেটা নিয়ে সন্দেহ রয়েছে। ডিপিএলে চোট পাওয়াতে হয়তো উইকেটরক্ষকের দায়িত্বে দেখা যেতে পারে নুরুল হাসান সোহানকে।

তিন ফরম্যাটেই দীর্ঘ সময় পর দলে ফেরা সোহান একাদশে থাকার সম্ভাবনা রয়েছে প্রবল। কেননা লিটন দাসের অফফর্ম হয়তো ভাগ্য খুলে দিতে পারে সোহানের।

বোলিং বিভাগে তাসকিন আহমেদের সাথে শরিফুল ইসলাম ও আবু জায়েদ রাহীকে দেখা যেতে পারে একাদশে। তবে পেসার একজন কম খেলানো হলে হয়তো রাহী থাকতে পারেনে একাদশের বাইরে। এছাড়া স্পিন বিভাগে মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলামের সাথে থাকতে পারেন নাইম ইসলাম।

এক নজরে দেখে নেয়া যাক জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ম্যাচে কেমন হতে পারে বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ
তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম, আবু জায়েদ চৌধুরী রাহী, শরিফুল ইসলাম।

Related Post

x