যৌথভাবে ওয়ানডে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে চায় বাংলাদেশ

২০১১ সালে যৌথভাবে ভারত, শ্রীলংকার সাথে ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করেছিল বাংলাদেশ। উদ্বোধনী ম্যাচ সহ মোট আটটি ম্যাচ আয়োজন করে বাংলাদেশ। তবে বাংলাদেশে এবার চেয়েছিল এককভাবে বিশ্বকাপ আয়োজন করতে।

কিন্তু পর্যাপ্ত সুযোগ-সুবিধা না থাকার কারণে বিশ্বকাপ আয়োজন করতে পারছে না বাংলাদেশ। যদিও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আগ্রহ ছিল আগামীতে ওয়ানডে বিশ্বকাপ বাংলাদেশে এককভাবে আয়োজন করার। তবে এককভাবে না পারলেও যৌথভাবে ওয়ানডে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে চায় টাইগার ক্রিকেট বোর্ড।

ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করতে কমপক্ষে ১০ টি আন্তর্জাতিক ভেন্যু প্রয়োজন। অন্যদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে প্রয়োজন ৮ টি ভেন্যু। তবে এককভাবে আয়োজন না করতে পারলেও যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করতে চেষ্টা করবে বিসিবি।

আজ সাংবাদিকদের সাথে আলাপকালে এমনটাই জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন। আগামী ২০২৪ থেকে ২০৩১ সালের মধ্যে আটটি বড় ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল।

২০২৪ থেকে ২০৩১ সালের মধ্যে ওয়ানডে বিশ্বকাপ আছে দুটি, ২০২৭ এবং ২০৩১ সালে। এই দুই টুর্নামেন্টের যেকোনো একটি আয়োজন করতে যৌথভাবে চেষ্টা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এছাড়াও বাংলাদেশ চেষ্টা করবে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে। ‌

এই সময়ের ভিতরে সবচেয়ে বেশি চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপে রয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে ২০২৪, ২০২৬, ২০২৮ এবং ২০৩০ সালে। তবে ওয়ানডে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করতে চাইলেও আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি এককভাবে আয়োজন করতে চায় বাংলাদেশ। ২০২৫ এবং ২০২৯ সালে দুইটি চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment