কোপা আমেরিকা: নিজেদের অবস্থান জানিয়ে খোলা চিঠি দিল নেইমাররা!

অবশেষে কোপা আমেরিকা নিয়ে চল নাটক বোধহয় শেষ হল। এবারের কোপা আমেরিকা আর্জেন্টিনা ও কলম্বিয়ার যৌথ আয়োজনে হওয়ার কথা থাকলেও দেশ দুটির রাজনৈতিক অবস্থা ও করোনা সংক্রমণের কথা মাথায় রেখে সে পথে আর পা বাড়ায়নি কনমেবল। শেষ মুহূর্তে ব্রাজিলে এবারের কোপা আমেরিকা আয়োজনের সিদ্ধান্ত নেয় সংস্থাটি।

কিন্তু ব্রাজিলেও যে করোনার অবস্থা খুব ভালো, তা কিন্তু নয়। সরকারি হিসাব মতে, বুধবারও দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় পঞ্চাশ হাজার, মারা গেছে দুই হাজারের বেশি মানুষ। দৈনিক আক্রান্ত এবং মৃত্যুর দিক থেকে বর্তমান সময়ে দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে ব্রাজিল শীর্ষে এবং বিশ্বের হিসাবে দ্বিতীয়। এখন পর্যন্ত দেশটিতে এই ভাইরাসে মারা গেছে চার লাখ ৭৫ হাজারের বেশি মানুষ।

তাই দেশে করোনাভাইরাসের সংক্রমণের ভয়াবহ অবস্থার মধ্যে কোপা আমেরিকা খেলতে আপত্তি জানিয়েছিলেন ব্রাজিলেরই বেশ কয়েকজন খেলোয়াড়। অধিনায়ক ক্যাসিমেরোর নেতৃত্ব এই নিয়ে ব্রাজিল দলে বিদ্রোহেরও শুরু হয়। কোচ তিতের খেলোয়াড়দের উপর সমর্থন থাকায় সিবিএফের প্রেসিডেন্টের রোষানলের মধ্যে পড়ে। চলতে থাকে নাটক।

যদিও এই বিষয়ে ব্রাজিল ফুটবলারদের মধ্যে কেউই মুখ খুলে নাই। ধারণা করা হয়েছিল, আজ ভোরে বিশ্বকাপ বাছাইপর্বের প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচ খেলার পর কোপা আমেরিকা নিয়ে নিজেদের অবস্থান জানাবে নেইমাররা। অবশেষে প্যারাগুয়েকে হারানোর পর দেশটির খেলোয়াড়দের পক্ষ থেকে একটি খোলা চিঠি পাঠানো হলো।

এতদিন ব্রাজলে কোপা আমেরিকা আয়োজন নিয়ে যে শঙ্কা তৈরি হয়েছিলো ফুটবলারদের খোলা চিঠিতে সেই মেঘও কেটে গেল। ম্যাচশেষে ব্রাজিল জাতীয় দলের সকল ফুটবলারদের পক্ষে থেকে বিবৃতিতে জানানো হয়,

“ব্রাজিলিয়ান হিসেবে যেদিন কোন শিশুর জন্ম হয়, ঠিক সেদিনই পৃথিবীতে হলুদ জার্সির একজন সমর্থকও বেড়ে যায়! এবং সেই ২০০ মিলিয়ন ব্রাজিলিয়ানদের উদ্দেশ্যেই কোপা আমেরিকা জনীত যাবতীয় বিতর্ক নিয়ে আমাদের এই খোলা চিঠি!

“আমরা একতাবদ্ধ একটি দল, কিন্তু প্রত্যেকেই ভিন্ন ভিন্ন মতাদর্শে বিশ্বাস করতেই পারি! মানবিক কিছু দিক বিবেচনায় ও পেশাদারিত্বের দিক থেকে আমরা কনমেবল কিংবা ব্রাজিলের কোপা আমেরিকা আয়োজনের প্রসেস নিয়ে অসন্তুষ্ট ছিলাম! এই আয়োজনটি যেভাবে ব্রাজিলে স্থানান্তরিত হয়েছে তা আমাদের বিশ্বাস করায় যে, এটি কনমেবলের দুর্বল ব্যাবস্থাপনা!”

“এটা বলা বাহুল্য যে, আমরা কখনোই চাইনি ব্যপারটি রাজনৈতিক ইস্যু হিসেবে গড়াক; আমরা কন্ডাক্ট বজায় রাখার চেস্টা করেছি, মিডিয়ায় কিছু বলিনি, সোশ্যাল মিডিয়ায় কিছু বলিনি, একটা নির্দিষ্ট সময় অব্দি অপেক্ষা করতে চেয়েছিলাম। কিন্তু গণমাধ্যম আমাদের বিষয়গুলো না জেনে কিংবা পাশ কাটিয়েই নানান মিথ্যা সংবাদ প্রচার করেছে, এটিকে রাজনৈতিক ইস্যু হিসেবে তৈরি করেছে!”

“আমরা পেশাদার ফুটবলার, পাঁচ তারকা সম্বলিত হলুদ সবুজ জার্সির গর্বিত কর্নধার,আমরা কোপা আমেরিকা আয়োজন নিয়ে অসন্তুষ্ট ছিলাম বটে কিন্তু আমরা কখনোই বলিনি – আমরা এই জার্সিটি পরিধান করত চাইনা!”

আগামী ১৪ই জুন ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকা ধরে রাখার অভিযানে খেলতে নামবে ব্রাজিল। গ্রুপে ‘এ’ তে তিতের দলের বাকি তিন প্রতিপক্ষ পেরু, ইকুয়েডর ও কলম্বিয়া।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment