বাংলাদেশের বিপক্ষে পিছিয়ে গেলেন মেসি

বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে গতকাল সোমবার ভারতের কাছে ২-০ গোলে হেরে গেছে বাংলাদেশ। দুটি গোলই করেছেন ভারত অধিনায়ক সুনিল ছেত্রী। এই দুই গোল করে তিনি আন্তর্জাতিক গোল পরিসংখ্যানে লিওনেল মেসিকে টপকে গেছেন। সেই দিক দিয়ে বাংলাদেশের বিপক্ষে পিছিয়ে গেলেন মেসি।

ওই ম্যাচে খেলতে নামার আগে মেসি এবং সুনিল দুজনেই ৭২ গোলে দাঁড়িয়ে ছিলেন। তবে গতকাল জোড়া গোল করার পরে সুনিলের গোল সংখ্যা ৭৪ হয়ে গেল। বাংলাদেশের বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে সুনিল একেবারে নিষ্প্রভ ছিলেন। তবে শেষদিকে পরপর দুই গোল করে দলকে জেতান।

সোমবারের ম্যাচের আগে মেসি আর সুনিলের পাশে ছিলেন সৌদি আরবের মাজেদ আবদুল্লা (৭২)। আর এক গোলে এগিয়ে ছিলেন সংযুক্ত আরব আমিরাতের আলি মাবখাউত (৭৩)। তবে আন্তর্জাতিক গোলের পরিসংখ্যানে সবচেয়ে এগিয়ে রয়েছেন ইরানের আলি দায়েই।

তিনি ১৪৯টি ম্যাচে ১০৯টি গোল করেছেন। তবে ২০০৬ সালে তিনি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর গ্রহণ করেছেন। বর্তমানে যারা বিশ্ব ফুটবল দাপিয়ে বেড়াচ্ছেন, তাদের মধ্যে অন্যতম হলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এই পর্তুগিজ মহাতারকা ১৭৪টি ম্যাচে ১০৩ গোল করেছেন।

ফলে এ কথা বলা যেতেই পারে যে, পর্তুগাল অধিনায়কের ঠিক পরেই আছেন সুনিল ছেত্রী। ম্যাচের ৭৯ মিনিটে গোল করেন ভারত অধিনায়ক। আশিক কুরুনিয়ানের বাঁ দিক থেকে বাঁকানো ডেলিভারি থেকে বল পেয়ে ডিফেন্ডার তপু বর্মনকে পিছনে রেখে তিনি গোল করেন। আবার যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে রিয়াদুল এবং আনিসুরকে টপকে অনেকটা ভিতরে ঢুকে দারুণ শটে বল জালে জড়ান।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment