কোপা টুর্নামেন্ট থেকে নিজেদের সরিয়ে নিবে ব্রাজিল! কিন্তু কেন?

কোপা আমেরিকার চলতি আসর থেকে স্বাগতিক ব্রাজিল নিজেদের প্রত্যাহার করে নিতে পারে। এমন সম্ভাবনার কথা জানিয়েছেন ব্রাজিলিয়ান অধিনায়ক কাসেমিরো। করোনায় বিধ্বস্ত দেশে কোপা আমেরিকা আয়োজনের বিপক্ষে ঐক্যবদ্ধ থাকার আহবান জানিয়েছেন তিনি। ব্রাজিলের স্থানীয় গণমাধ্যমের দাবি শুধু ফুটবলাররাই নন, দেশের সাধারণ জনগণও এই সময়ে কোপা আয়োজনের বিপক্ষে।

করোনা মানুষের জীবন ছিনিয়ে নেয়া এক ব্যাধি, মানুষের চোখের পানি ঝড়ানো এক ব্যাধি, চোখের সামনে আপনজনদের মৃত্যু দেখা এক ব্যাধি। যে ব্যাধি এর মধ্যেই কেড়ে নিয়েছে ৩৭ লাখেরও বেশি মানুষের জীবন।

জীবন কেড়ে নেয়ার এই তালিকায় সবার উপরে আছে যুক্তরাষ্ট্রের নাম। তারপরেই আছে ফুটবল পাগল দেশ ব্রাজিল। ইতিমধ্যেই সেখানে প্রাণ হারিয়েছেন ৪ লাখ ৭১ হাজার মানুষ। এখনো সেখানে আক্রান্ত আছেন ১১ লাখের বেশি। যাদের কেউ কেউ হয়তো নেইমারের ভক্ত। কেউ হয়তো পরিকল্পনা করে রেখেছিলেন বড় পর্দায় খেলা শেষে রিও ডি জেনেরিওর রাস্তায় উল্লাসে মাতবেন। কিন্তু সেটি আর হলো কই! হাসপাতাল কিংবা কোনো নির্জনে লড়ছেন মৃত্যুর সাথে।

সেই দেশেই আয়োজিত হতে যাচ্ছে কোপা আমেরিকার মতো বৈশ্বিক ফুটবল টুর্নামেন্ট। সিদ্ধান্তের পর থেকেই ক্ষোভ প্রকাশ করছেন ব্রাজিলের সাধারণ মানুষ।

Advertisements
Advertisements

এবার মুখ খুলেছেন ব্রাজিল অধিনায়ক কাসেমিরো। দলের সবাইকে আহ্বান জানিয়েছেন কোপা আমেরিকা আয়োজনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকতে। এরইমধ্যে নিজেদের মাঝে আলোচনাও সেরে নিয়েছেন। ৮ জুন প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচ শেষে জানাবেন সেইসব সিদ্ধান্ত, এমনটাই জানিয়েছেন এই ফুটবলার।

তিনি বলেন, সবাই জানে বর্তমানে আমাদের দেশের অবস্থান কী। এরই মাঝে কোপা আয়োজন নিয়ে আমরা আমাদের মতামত জানাতে চাই। কোপা আমেরিকা আয়োজনের বিপক্ষে অবস্থান নিতে আমি সবাইকে অনুরোধ করছি। ৮ জুন প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচ শেষে আমরা এ নিয়ে আমাদের অবস্থান জানাবো।

কোপা আমেরিকার বর্তমান আসরটি স্থগিতের জন্য আয়োজক ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনের সাথে আলোচনা করেছে ফুটবলাররা। তবে আলোচনার ফল জানতে অপেক্ষায় থাকতে হবে ৮ জুন পর্যন্ত।

Related Post