ব্রাজিল-ভেনেজুয়েলা ম্যাচ দিয়ে শুরু হচ্ছে কোপা আমেরিকা, দেখে নিন সময়সূচী

কোপা আমেরিকার ১০৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো দুই দেশের যৌথ আয়োজনে হওয়ার কথা ছিল এবারের আসর। কিন্তু কলম্বিয়ায় সরকারবিরোধী আন্দোলন চলায় ও আর্জেন্টিনায় করোনা ভাইরাস পরিস্থিতির চরম অবনতি হওয়ায় দেশ দুটি টুর্নামেন্টটি আয়োজনে সরে দাঁড়ায়।

মাত্র এক দিনের ব্যবধানে উভয় পক্ষের সম্মতিতে টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। অবশেষে টুর্নামেন্ট শুরুর মাত্র ৯ দিন আগে কোপা আমেরিকা সময়সূচি চূড়ান্ত করল আয়োজক কমিটি। এবারের লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াই অনুষ্ঠিত হবে ব্রাজিলের মোট চারটি শহরে। টুর্নামেন্ট শুরু হবে স্বাগতিক ব্রাজিল ও ভেনেজুয়েলার ম্যাচ দিয়ে। বুধবার এক বিবৃতিতে এমনটি জানায় দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশন (কনমেবল)।

নির্ধারিত ১৩ জুন ব্রাজিল-ভেনেজুয়েলা ম্যাচের মধ্যে দিয়ে গারিঞ্চা স্টেডিয়ামে শুরু হবে আসরটি। আসরে ‘বি’ গ্রুপে ব্রাজিলের অন্য প্রতিপক্ষ কলম্বিয়া, পেরু ও একুয়াডোর। প্রতিযোগিতার আরেক হট ফেভারিট দল আর্জেন্টিনা আসর শুরু করবে ১৪ জুন রিওর নিল্টন সান্তোস স্টেডিয়ামে। ম্যাচে তাদের প্রতিপক্ষ চিলি। এই গ্রুপের অন্য দলগুলো হলো- বলিভিয়া, প্যারাগুয়ে ও উরুগুয়ে। আগামী ৫ জুলাই নিল্তন সান্তোস স্টেডিয়ামে হবে প্রথম সেমিফাইনাল অনুষ্ঠিত হবে;

পরের দিন মানে গারিঞ্চায় হবে দ্বিতীয়টি। আগের পূর্ব নির্ধারিত ১০ জুলাই বিখ্যাত মারাকানা স্টোডিয়ামে ফাইনালের মধ্যে দিয়ে এবারের আসরের পর্দা নামবে। কোপা আমেরিকায় এবার শুধু একটি ম্যাচই অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী এ স্টোডিয়ামে। কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল এই নিয়ে টানা দ্বিতীয়বারের মতো মহাদেশীয় টুর্নামেন্টটি আয়োজন করতে যাচ্ছে ব্রাজিলে। যদিও সেখানেও করোনা ভাইরাস পরিস্থিতি ভালো নয়।

বর্তমানে দৈনিক আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে ব্রাজিল শীর্ষে আছে, সারা বিশ্বে দ্বিতীয়। বৃহস্পতিবার এই রিপোর্ট লেখা পর্যন্ত সাম্বার দেশে সরকারি হিসেবে, করোনা আক্রান্ত হয়ে মারা গেছে চার লাখ ৬৮ হাজারের বেশি মানুষ

সংশ্লিষ্ট খবর

Leave a Comment