রোমেরো কি আর্জেন্টিনা দলে ফিরেছেন? নাকি নতুন কোন গোলকিপার নিয়ে মাঠে নামবে?

স্ট্রাইকার, আক্রমণাত্মক মিডফিল্ডার কিংবা উইঙ্গারদের উর্বরভূমি আর্জেন্টিনা। বিশ্ব ফুটবলের অন্যতম পরাশক্তি দেশটি কখনোই ভালো গোলকিপার তৈরি করতে পারেনি। যেমনটি তারা সেভাবে পারেনি রক্ষণভাগের তারকা তৈরি করতে।

ব্যাপারটা গত এক দশকের জন্য আরও বেশি করে প্রযোজ্য। এই সময়ে আর্জেন্টিনার গোলবার সামলেছেন সের্হিও রোমেরো, মারিয়ানো আন্দুজার, উইলফ্রেদো কাবায়েরো, জিরোনিমো রুইয়ি, ফ্রাঙ্কো আরমানি, অগুস্তিন মার্চেসিন, অগুস্তিন ওরিওন, এস্তেবান আনদ্রাদার মতো একাধিক গোলকিপার। কারওর পারফরম্যান্সই ধারাবাহিক ছিল না। ২০১৮ বিশ্বকাপের পর থেকে ঘুরেফিরে ওই আরমানি, মার্চেসিন, আনদ্রাদাদের ওপর ভরসা রেখেছেন কোচ লিওনেল স্কালোনি। তেমন লাভ হয়নি। রক্ষণভাগের পেছনে তাঁদের ভুল চোখে পড়েছে নিয়মিত।

আর কিছুদিন পরেই কোপা। লিওনেল মেসির জাতীয় দলের হয়ে কোপা জেতার শেষ সুযোগই। বলা বাহুল্য, টুর্নামেন্টটি আর্জেন্টাইনদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। এটি জিতলে ১৯৯৩ সালের পর প্রথম আন্তর্জাতিক কোনো শিরোপা জিতবে আলবিসেলেস্তিরা। কোপাকে সামনে রেখে তাই বড় একটা সিদ্ধান্ত নিতে চলেছেন দলের কোচ স্কালোনি। দলের মূল গোলকিপার হিসেবে এবার সুযোগ দিতে যাচ্ছেন অ্যাস্টন ভিলার তারকা এমিলিয়ানো মার্তিনেজকে।

প্রায় এক দশক ধরে আর্সেনালে ছিলেন। ধারে খেলে খেলেই আসলে পার করেছেন সময়টা। মার্তিনেজকে এক নম্বর গোলরক্ষক হওয়ার সুযোগই দেয়নি আর্সেনাল। বিরক্ত হয়েই ক্লাব ছেড়েছেন এই আর্জেন্টাইন। অ্যাস্টন ভিলায় গিয়ে দেখালেন তাঁর সামর্থ্য। সদ্য শেষ হওয়া মৌসুমে ম্যানচেস্টার সিটির এদেরসন আর চেলসির এদোয়ার্দ মেন্দির পর মার্তিনেজই প্রিমিয়ার লিগে সবচেয়ে বেশি ম্যাচে (১৫) সুরক্ষিত রেখেছিলেন ভিলার জাল। শুধু তা–ই নয়, তাঁর দুর্দান্ত শট থামানোর ক্ষমতা ও রিফ্লেক্স চোখে পড়ার মতো।

মার্তিনেজকে কেন মূল একাদশে খেলানো হয় না, এ নিয়ে বিশ্বজোড়া আর্জেন্টাইন ভক্তদের অনেক আক্ষেপ ছিল। স্কোয়াডে ডাক পেতেন ঠিকই, কিন্তু আরমানি বা মার্চেসিনদের কাছে বারবার মূল একাদশের জায়গা হারাতেন। বেঞ্চেই বসে থাকতে হতো। সে আক্ষেপ ঘোচাচ্ছেন স্কালোনি। জানা গেছে চিলির বিপক্ষে আগামী বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচেই অভিষেক হয়ে যেতে পারে মার্তিনেজের। সে ম্যাচে ভালো খেললে কোপায় মূল একাদশের টিকিট যে নিশ্চিত, সেটা না বলে দিলেও চলছে। আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিএন দিপোর্তিভো জানিয়েছে খবরটা।

চিলির বিপক্ষে মূল একাদশ কেমন হতে পারে, সেটাও জানিয়ে দিয়েছে সংবাদমাধ্যমটা। মার্তিনেজ ছাড়াও দলের রক্ষণভাগে আছেন হুয়ান ফয়থ, লুকাস মার্তিনেজ-কার্তা, জের্মান পেৎসালা, লিসান্দ্রো মার্তিনেজ, মাঝমাঠে রদ্রিগো দি পল, লিয়ান্দ্রো পারেদেস ও মার্কাস আকুনিয়া, আক্রমণভাগে মেসির সঙ্গে লুকাস ওকাম্পোস ও লাওতারো মার্তিনেজ।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment