আর্জেন্টিনা কোপা আমেরিকার চাপ নিচ্ছে না কেন, ব্রাজিলের সব করতে হবে?

কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আর্জেন্টিনায়। কিন্তু করোনাভাইরাসের কারণে আজ সকালেই ঘোষণা করা হয়, আর্জেন্টিনায় টুর্নামেন্টটি হচ্ছে না। এর মাধ্যমে অনিশ্চয়তায় পড়ে গিয়েছিল লাতিন অঞ্চলের সবচেয়ে বড় ফুটবল প্রতিযোগিতা।

২৪ ঘণ্টা পার হওয়ার আগেই কোপা আমেরিকার নতুন আয়োজক দেশের নাম ঘোষণা করেছে কনমেবল। এবার টুর্নামেন্টটি আয়োজন করবে ব্রাজিল। টুইট করে বিষয়টি নিশ্চিত করেছে কনমেবল,

‘কনমেবল কোপা আমেরিকা ২০২১ অনুষ্ঠিত হবে ব্রাজিলে।’ আগের সূচি অনুযায়ী ১৩ জুন শুরু হয়ে ১০ জুলাই অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনাল। এর আগে সর্বশেষ ২০১৯ সালে কোপা আমেরিকা আয়োজন করেছিল পাঁচবারের বিশ্বকাপজয়ী দেশটি।

Advertisements
Advertisements

মূলত টুর্নামেন্টটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল গত বছর। কিন্তু করোনা মহামারি রূপ নেওয়ায় স্থগিত করা হয় টুর্নামেন্টটি। পিছিয়ে এ বছরের জুনে নিয়ে আসা হয়। প্রথমে এটি আর্জেন্টিনা ও কলম্বিয়ার যৌথ আয়োজনের কথা ছিল।

কিন্তু ২০ মে কলম্বিয়াকে তাদের দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক অস্থিরতার কারণে আয়োজক থেকে বাদ দেওয়া হয়েছে। কলম্বিয়ায় হতে যাওয়া ১৫টি ম্যাচও তখন আর্জেন্টিনায় আয়োজনের ব্যাপারে আলোচনা চলছিল।

করোনা নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় আর্জেন্টিনা থেকে টুর্নামেন্ট সরিয়ে নিয়েছে কনমেবল। নতুন ভেন্যু হিসেবে ব্রাজিলকে বেছে নিয়েছে তারা। মজার ব্যাপার, করোনায় বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে দুইয়ে আছে ব্রাজিল। এখন পর্যন্ত ৪ লাখ ৬২ হাজার মানুষ মৃত্যুবরণ করেছেন দেশটিতে। গতকালও ৪৩ হাজারের বেশি মানুষ নতুন করে আক্রান্ত হয়েছেন, মৃত্যুবরণ করেছেন ৯৫০ জন। ওদিকে আর্জেন্টিনায় গতকাল ৩৪৮ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছেন ২১ হাজার ৩৪৬ জন।

Related Post