দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের চিন্তায় ফিফা

বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মহাযজ্ঞ ফুটবল বিশ্বকাপের আসর। আকর্ষণীয় এই প্রতিযোগিতার জন্য চার বছর ধরে অপেক্ষা করে গোটা বিশ্বের ফুটবল সমর্থকরা। এবার এই অপেক্ষার সময়টা ৪ বছর থেকে কমিয়ে দুইয়ে নামিয়ে আনার পরিকল্পনা করছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

বার্ষিক ফিফা কংগ্রেসে গতকাল প্রতি দুই বছর অন্তর অন্তর বিশ্বকাপ আয়োজনের বিষয়টি খতিয়ে দেখার ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত এসেছে। ফুটবলের সৌন্দর্য্য বিশ্বব্যাপী আরও বেশি ছড়িয়ে দিতে এবং অর্থনৈতিক বিষয়টি মাথায় রেখেই এই পথে যাওয়ার পরিকল্পনা এটেছে ফিফা।

দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের বিষয়টি সৌদি আরবের ফুটবল প্রেসিডেন্ট ইয়াসির আল মিসেহালের মস্তিষ্ক থেকে এসেছে। তার মতে ফুটবলের উন্নয়নে এই সিদ্ধান্ত অনেক বড় ভূমিকা পালন করবে।

এর আগে, ফিফার সদস্য ২১১ টি দেশের প্রতিনিধিদের সামনে ফুটবলে অর্থনৈতিক, প্রতিযোগিতামূলক বিভেদ এবং ইউরোপিয়ান ক্লাবগুলোর একচ্ছত্র প্রভাবের বিষয়গুলোতে আলোকপাত করেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

“ফুটবলকে সত্যিকার অর্থে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে সম্ভাব্য সবকিছু করবো আমরা।” এটা বলার সাথে সাথে তিনি আরও বলেন, বিশ্বের সেরা ২০টি ক্লাবই ইউরোপের সেরা পাঁচটি লিগের। আবার বিশ্বকাপের সেমিফাইনাল থেকেও ইউরোপ আর ল্যাটিন আমেরিকা ছাড়া বাকি চারটি মহাদেশের প্রতিনিধি খুঁজে পাওয়া দুষ্কর হয়ে যায়।

তিনি আরও বলেন, “বর্তমান সময়ের ফুটবলে সমতায় বদলে বিভেদই বেশি দেখা যাচ্ছে।”

সবকিছু বিবেচনা করেই ফুটবলের সবচেয়ে বড় আসরকে আরও জনপ্রিয় এবং বৈশ্বিক করতে প্রতি দুই বছর পর পর এটা আয়োজনের বিষয়টি খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে ফিফা।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment