অস্ট্রেলিয়ার একটা ধোনি নেই: পন্টিং

এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া একটা বড় সমস্যায় পড়তে পারে। যার দিকে আঙুল তুললেন রিকি পন্টিং। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়কের মতে, মহেন্দ্র সিংহ ধোনি বা হার্দিক পাণ্ড্যের মতো ‘ফিনিশার’ না থাকাটা অ্যারন ফিঞ্চের দলকে ভোগাবে।

পাশাপাশি অস্ট্রেলিয়ার আরও একটা দুর্বলতার কথা বলেছেন পন্টিং। এক জন বিধ্বংসী উইকেটকিপার-ব্যাটসম্যান না থাকা। অস্ট্রেলিয়ার ৫০ ওভারের বিশ্বকাপজয়ী অধিনায়ক মনে করেন, তাঁরা যদি এমন এক জন ব্যাটসম্যানের খোঁজ পান, যে মাঝের বা শেষের দিকে নেমে দ্রুত রান তুলতে পারবেন এবং পাশাপাশি উইকেটকিপিংটাও করতে পারবেন, তা হলে এক ঢিলে দুই পাখি মারা যাবে।

অস্ট্রেলিয়া দলে ভাল ‘ফিনিশার’ না থাকা নিয়ে পন্টিংয়ের মন্তব্য, ‘‘যে জায়গাটা নিয়ে আমাদের বরাবরের চিন্তা, সেটা হল ফিনিশারের অনুপস্থিতি। ওটা একটা বিশেষজ্ঞের জায়গা। এমন সময় নামতে হবে যখন হাতে তিন-চার ওভার বাকি আর ৫০ রান করতে হবে।

ওই অবস্থা থেকে ম্যাচ জিতিয়ে আসতে হবে।’’ যোগ করেন, ‘‘ওই একটা বিশেষ ভূমিকায় সারা জীবন দারুণ ভাবে খেলে এসেছে ধোনি। এখন হার্দিক আর কায়রন পোলার্ডও ওই জায়গায় নেমে হয় দেশকে না হয় আইপিএলে দলকে জেতাচ্ছে। ওই বিশেষ জায়গায় খেলে খেলে ওরা মানিয়ে নিতে পেরেছে।’’

কেন এক জন ভাল ‘ফিনিশার’ তুলে আনতে সমস্যায় পড়ছে অস্ট্রেলিয়া? পন্টিং মনে করেন, অস্ট্রেলিয়ার সেরা ব্যাটসম্যানরা বিগ ব্যাশ লিগে (সে দেশের ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা) প্রথম চারের মধ্যে ব্যাট করতে নামেন। পন্টিং বলেছেন, ‘‘যে কারণে কোনও ভাল ব্যাটসম্যান নিয়মিত পাঁচ বা ছয় নম্বরে নামছে না। সে রকম ব্যাটসম্যানই খুঁজে পেতে হবে।’’ আইপিএলে দিল্লি ক্যাপিটালসের কোচ পন্টিং দেশে ফিরে নিভৃতবাসে আছেন।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment