ব্যস্ত সময় বাংলাদেশের সামনে, একনজরে দেখেনিন ২০২১ সালেরও সূচি

২০২১ সাল বাংলাদেশের জন্য চোলোছে ক্রিকেটময় এক বছর। গত বছরের সিংহভাগ সময় মাঠের বাইরে থাকলেও এ বছর বেশ ব্যস্ত সময় পার করছে টাইগারদের।এক রকম দম ফেলানোর সময় পাবে পাচ্ছেনা টাইগাররা। এশিয়া কাপ আর বিশ্বকাপ আসর ছাড়াও ৯টি দ্বিপাক্ষিক সিরিজ খেলার কথা ছিল টাইগারদের ।

এই এক বছরে ৫টি হোম আর ৪টি অ্যাওয়ে সিরিজ খেলবে তামিম, সাকিব মুশফিকরা। এর বাইরে দুটি বৈশ্বিক আসর এশিয়া কাপ ও টি-টোয়েন্টি কাপেও অংশ নেবে টাইগাররা।তার মধ্যে বছরের শুরুতেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে সফল ভাবে শেষ করেছেন সিরিজটি।

তারপর দ্বিতীয় সিরিজ খেলতে নিউজিল্যান্ডে সফরকারী দল হিসেবে গিয়েছিলেন বাংলাদেশ। সেখানে অবশ্যই লজ্জার ষোলকলাই পূর্ন করেছে টাইগাররা।নিউজিল্যান্ড থেকে এসেই আবারও লাকেজ গুছিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে অ্যাওয়ে সিরিজ খেলতে শ্রীলঙ্কায় গিয়েছিলেন টাইগাররা, সেখানেও তেমন সুবিধা করতে পারেনি বাংলাদেশ।

সেই সফরের মাষ শেষ না হতেই আবারো শ্রীলঙ্কান দল সফরকারী হিসেবে বাংলাদেশে এসেছেন তিনম্যাচ ওয়ানডে সিরিজ খেলার জন্য। সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করে রেখেছিল টাইগাররা। আজ সে সিরিজের আজ তৃতীয় ম্যাচে বাংলাদেশকে হারিয়ে হোয়াইটওয়াশ থেকে বাঁচল লঙ্কানরা।

এবার একনজরে দেখে নেওয়া যাক ২০২১ সালে বাংলাদেশের বাকি যত খেলা। এবং সম্ভাব্য সময়সূচী গুলো: জুনের শুরুতে টাইগারদের পরবর্তী গন্তব্য এশিয়া কাপ। জুন-জুলাইয়ে বাংলাদেশ লম্বা এক সফরে আফ্রিকার দেশ জিম্বাবুয়েতে পাড়ি জমাবে। ২টি টেস্ট আর সমান ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। ঐ সফর থেকে এসেই বিশ্রাম নেয়া সুযোগ পাবে না টাইগাররা।

আগস্টে নিউজ্যিলান্ডের বিপক্ষে ২ ম্যাচ সিরিজের টেস্ট সিরিজ। সেপ্টম্বরে অস্ট্রেলিয়া আসবে তিন ম্যাচ সিরিজের টি-টোয়েন্টি খেলতে। অক্টোবরে বাংলাদেশে আসবে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। খেলবে সমান তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ভারত যাবে মাহমুদুল্লাহ দল।

২টি টেস্ট আর তিনটি টি-টোয়েন্টি খেলতে নভেম্বরের মাঝামাঝিতে পাকিস্তান আসবে বাংলাদেশে। ২০২১ সালের শেষ সিরিজ টাইগারদের নিউজিল্যান্ডের মাটিতে। দুটি টেস্ট খেলতে পাড়ি জমাবে বাংলাদেশ সুন্দর দেশটিতে। বছরজুড়ে তিন ফরম্যাটে মিলে মোট ৫৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে টাইগাররা। অতীত ইতিহাসে এক বছরে এতো এতো ম্যাচ খেলার নজির নেই বাংলাদেশ ক্রিকেট দলের।২টি টেস্ট আর তিনটি টি-টোয়েন্টি খেলতে নভেম্বরের মাঝামাঝিতে পাকিস্তান আসবে বাংলাদেশে। ২০২১ সালের শেষ সিরিজ টাইগারদের নিউজিল্যান্ডের মাটিতে। দুটি টেস্ট খেলতে পাড়ি জমাবে বাংলাদেশ সুন্দর দেশটিতে। বছরজুড়ে তিন ফরম্যাটে মিলে মোট ৫৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে টাইগাররা। অতীত ইতিহাসে এক বছরে এতো এতো ম্যাচ খেলার নজির নেই বাংলাদেশ ক্রিকেট দলের।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment