ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে উঠে এসে শুকরিয়া আদায় করে যা বললেন মিরাজ

আইসিসির ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা দুই নম্বরে জায়গা করে নিয়েছেন মেহেদী হাসান মিরাজ। ডানহাতি এই স্পিনার জানিয়েছেন, ক্যারিয়ারে এমন অর্জন তাঁর নামের সঙ্গে যোগ হবে তা ভাবতেই পারেননি।

দুই নম্বরে জায়গা করে নেয়ার পথে মিরাজ পেছনে ফেলেছেন আফগানিস্তানের মুজিব উর রহমানকে। তাঁর উপরে আছেন কেবল কিউই পেসার ট্রেন্ট বোল্ট। মিরাজ জানিয়েছেন, এই অনুভূতি অন্যরকম।

তিনি বলেছেন, ‘আলহামদুলিল্লাহ! র‍্যাংকিংয়ের দুই নম্বরে আসতে পেরে আমার কাছে খুব ভালো লাগছে। আমি কখনও ভাবিনি ওয়ানডে ক্রিকেটের র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে আসব। আমার কাছে খুব ভালো লাগছে।’

ক্যারিয়ারের শুরুতে শুধু টেস্ট বোলার ছিলেন মিরাজ। সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে সীমিত ওভারের ক্রিকেটের জন্যও উপযোগী করেছেন। বিশেষ করে ওয়ানডেতে বাংলাদেশের বড় ভরসা হয়ে উঠেছেন তিনি।

ওয়ানডের বোলার হয়ে ওঠার পেছনের গল্পটাও বলেছেন মিরাজ। তিনি বলেন, ‘আমি যখন টেস্ট খেলা শুরু করেছিলাম, তখন কিন্তু আমি টেস্ট বোলারই ছিলাম। তবে আমার নিজের মধ্যে সবসময় একটা জিনিস কাজ করত যে, আমি শুধু টেস্ট খেলব না, আমি সব ফরম্যাটই খেলব এবং যেন সফলতার সঙ্গে খেলতে পারি।’

ক্যারিয়ারের শুরুতে যেভাবেই হোক দলের জন্য অবদান রাখাই ছিল তাঁর লক্ষ্য। বিশেষ করে ওয়ানডে দলে থাকতে হলে নিজের ইকোনোমি রেটটা ঠিক রাখাই বড় চ্যালেঞ্জ ছিল মিরাজের।

সেই সঙ্গে কঠিন মুহুর্তে উইকেট এনে দিতে পারলে দলে তাঁর জায়গা নিশ্চিত হয়ে যাবে সেটাই চেষ্টা করে গেছেন। সফলও হয়েছেন। সেই সিঁড়ি বেয়ে এখন ওয়ানডের দ্বিতীয় সেরা বোলার হয়ে গেছেন তিনি।

এ প্রসঙ্গে মিরাজ বলেছেন, ‘আমি যদি ইকোনমিটা ঠিক রাখি তাহলে আমার দলে খেলার সম্ভাবনাটা বেশি থাকবে এবং দলের সিচুয়েশন অনুযায়ী যদি আমি ব্রেকথ্রু দিতে পারি এবং গেমপ্ল্যান অনুযায়ী খেলতে পারি তাহলে আমার জন্য ভালো হবে এবং দলের জন্যও ভালো হবে।’

সংশ্লিষ্ট খবর

Leave a Comment