রুট-স্মিথদের টপকে আইসিসি র‍্যাংকিংয়ে সেরা অবস্থানে মুশফিক

ঘরের মাঠে চলমান ওয়ানডে সিরিজে লঙ্কানদের তরুণ অন-অভিজ্ঞ ব্যাটিং লাইনআপকে দুই ম্যাচেই ধসিয়ে দেয় বাংলাদেশ। যেখানে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছেন মিরাজ। অন্যদিকে ব্যাট হাতে একাই দাপট দেখিয়েছেন মুশফিকুর রহিম। যেকারণে টানা দুই ম্যাচেই মুশফিক ম্যাচ সেরা ও মিরাজ মোস্ট ভেলুয়েবল প্লেয়ারের পুরস্কার জিতেছেন। এবার আইসিসি র‌্যাঙ্কিংয়েও বড় সুখবর পেলেন দুজন।

আইসিসি সবশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে বোলারদের মধ্যে শীর্ষ দুইয়ে উঠে এসেছেন মিরাজ। দুই ম্যাচে ৭ উইকেট নিয়ে পাঁচ থেকে তিন ধাপ এগিয়ে এই অবস্থানে উঠে এসেছেন তিনি। সেরা দেশে এসেছেন দুই ম্যাচে ৬ উইকেট নেওয়া মোস্তাফিজুর রহমানও।

অন্যদিকে ব্যাট হাতে দারুণ পারফর্ম করে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন মুশফিকুর রহিম। এই সিরিজে প্রথম দুই ম্যাচে যথাক্রমে ৮৪ ও ১২৫ রানের দুটি ইনিংস খেলেছেন তিনি।

এতেই ওয়ানডের ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১৪ নম্বরে উঠে এসেছেন তিনি। এই উইকেটরক্ষক ব্যাটসম্যান উন্নতি করেছেন ৪ ধাপ। এই জায়গায় উঠে আসার পথে তিনি পেছনে ফেলেছেন জো রুট, স্টিভেন স্মিথ, মার্টিন গাপটিল ও শিখর ধাওয়ানকে। এটাই মুশফিকের ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিং।

উন্নতি হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদেরও। তিনি ২ ধাপ এগিয়ে অবস্থান করছেন ৩৮ নম্বরে। লঙ্কানদের দুই ম্যাচে যথাক্রমে ৫৪ ও ৪১ রানের ইনিংস খেলেছেন। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে অবস্থান করছেন সাকিব আল হাসান।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment