বিশ্ব ক্রিকেটে মুশফিক গড়লেন ডাবল রেকর্ড

মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে আজ ৮৭ বলে ৮৪ রানের দারুণ এক ইনিংস খেলেছেন মুশফিকুর রহিম, যেখানে ৪টি চার এবং ১টি ছয় মেরেছেন তিনি। দলীয় ৯৯ রানে পরপর দুই বলে তামিম ইকবাল এবং মোহাম্মদ মিথুন সাজঘরে ফিরলে একশো রানের আগেই ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়েছিল বাংলাদেশ।

সেখান থেকে মাহমুদউল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে সেই বিপর্যয় সামাল দেন টাইগার উইকেটরক্ষক। ওয়ানডে ক্যারিয়ারের আজ ৪০তম ফিফটি হাঁকিয়েছেন মুশফিকুর রহিম। এই ফরম্যাটে তার অভিষেকে পর কেবল মাত্র দুইজন উইকেটরক্ষক ব্যাটারই মুশফিকের চেয়ে বেশিবার ৫০+ রান করেছেন। এ সময়টায় শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার কুমার সাঙ্গাকার ৮০ বার এবং ভারতের কিংবদন্তি ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি ৭৩ বার ৫০+ রান করেছেন।

Advertisements

এই দুইজনের পরেই তৃতীয় সর্বোচ্চ ৪৩ বার পঞ্চাশ রানের গন্ডি পেরিয়েছেন মুশফিকুর রহিম। শুধু উইকেটকিপারদের মধ্যেই নয়, বিশ্বের বাঘা বাঘা ব্যাটারদের সাথে পাল্লা দিয়েই রান করেছেন মুশফিক। গত চার বছরে শীর্ষস্থানীয় ৯ দেশের বিপক্ষে ষষ্ঠ সেরা ৫৪. ৮৮ গড়ে রান করেছেন টাইগার উইকেটরক্ষক। সর্বশেষ চার বছরে সেরা ব্যাটিং গড়ের এই তালিকার সেরা পাঁচের ব্যাটাররা হলেন হলেন ভারতের বিরাট কোহলি (৭৩.৬৭),

Advertisements

নিউজিল্যান্ডের রস টেইলর (৬৮.৩৩), ভারতের রোহিত শর্মা (৬৫.৩২), দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসিস (৬১.৫২) এবং ইংল্যান্ডের বেন স্টোকস (৬০.৪২)।

Related Post