মুরালিধরনকে টপকে সবার এক লাফে শীর্ষে মুস্তাফিজুর রহমান

ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজকে ৩-০ ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ সুপার লিগে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ দল। এরপর থেকে তিন ফরম্যাট দশটি ম্যাচ খেলেও মেলেনি কোনো জয়।

ক্যারিবীয়দের বিপক্ষে দুই টেস্ট, নিউজিল্যান্ডে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি এবং শ্রীলঙ্কা গিয়ে জয় মেলেনি দুই টেস্টের একটিতেও।অবশেষে ফের ঘরের মাঠে খেলতে নেমেই অপেক্ষার অবসান ঘটিয়েছে বাংলাদেশ দল।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জয় পেয়েছে ৩৩ রানের ব্যবধানে। যার সুবাদে ওয়ানডে সুপার লিগে পয়েন্ট বেড়ে হয়েছে ৪০, সম্ভাবনা উজ্জ্বল হয়েছে টেবিলের শীর্ষে ওঠার।

গতকালকের জয়ে অন্য সবার মত মুস্তাফিজের অবদানও ছিল অনেক। দেশসেরা এই কাটার মাস্টার বল হাতে নিয়েছেন তিন উইকেট। কদিন আগে ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা বোলার মুত্তিয়া মুরালিধরনকে আবারো মনে করিয়ে দিয়েছিলেন বাংলাদেশের পেসার মোস্তাফিজুর রহমান।

এবারের আইপিএলে কাটার মাস্টারের বোলিং শুরু করার রানিং ও বল ছাড়ার ধরণের সাথে মুরালিধরনের মিল খুঁজে পেয়েছিলেন ধারাভাষ্যকার মাইকেল স্ল্যাটার।

যেকারণে মোস্তাফিজকে বাহাতি মুরালিধরনের উপাধিও দিয়েছিলেন তিনি। পরবর্তীতে রাজস্থান রয়্যালসও মুরালিধরনের জন্মদিনে মোস্তাফিজের সাথে মিল রেখে ছবি আপলোড করে শুভেচ্ছা জানিয়েছিল।

এবার সেই ডানহাতি মুত্তিয়া মুরালিধরনকেই ছাড়িয়ে নতুন এক রেকর্ড গড়লেন বাংলাদেশের বাহাতি মুত্তিয়া মোস্তাফিজুর রহমান। শ্রীলঙ্কার বিপক্ষে আজ প্রথম ওয়ানডেতে ৩ উইকেট নেন মোস্তাফিজ।

এরই সাথে ঘরের মাঠে ওয়ানডেতে ৫০ উইকেট পূর্ণ করেন তিনি। মাত্র ২৫ ম্যাচ খেলেই এই মাইলফলক স্পর্শ করেন দ্য ফিজ। এরই সাথে দেশের মাঠে কমপক্ষে ৫০ টি উইকেট নিয়েছেন এমন বোলারদের মধ্যে গড়ের দিক থেকে বিশ্বের সবথেকে সেরা বোলার হিসেবে নিজেকে প্রমাণিত করেন তিনি। আর এই রেকর্ডে ছাড়িয়ে যান শীর্ষে থাকা মুত্তিয়া মুরালিধরনকে।

শীর্ষে থাকা মুস্তাফিজুর রহমান এর গড় ১৫.১, দ্বিতীয় অবস্থানে থাকা মুরালিধরন এর গড় ১৭.৭, মুরালির এই কীর্তি তিনি করেছেন আরব আমিরাতে। তৃতীয় ও চতুর্থ অবস্থানে থাকা দুইজনের গড় ১৮.২ ও ১৮.৬। এই দুইজনই এই গড় করেছেন অস্ট্রেলিয়ার মাঠে।

Related Post

x