লিটন, মিথুন ও সৌম্যকে চরম অপমান করলেন বিসিবি সভাপতি পাপন!

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ফের ব্যর্থ হয়েছেন ওপেনার লিটন কুমার দাস ও মিডল অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন। একাদশে তাঁদের থাকা নিয়ে প্রশ্ন উঠলেও বিসিবি প্রধানের সমর্থন পাচ্ছেন লিটন-মিঠুন সহ সৌম্য সরকারও।

গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে ১৭৬ রানের ইনিংসের পর এখন পর্যন্ত ওয়ানডেতে ৩০ ঊর্ধ্ব ইনিংস খেলতে পারেননি লিটন। বলতে গেলে সর্বশেষ সাত ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ ২২! ব্যাট হাতে বাজে সময় যেন চলছেই এই ওপেনারের। এইতো শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ‘শুন্য’ রানেই সাজঘরে ফিরেছেন তিনি। আর এতেই সামাজিক যোগাযোগ মাধ্যমে তাঁকে ঘিরে আলোচনা-সমলোচনা হচ্ছে।

অন্যদিকে লিটনের মতই ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন মিঠুনও। সর্বশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ৭৩ রানের ইনিংস খেললেও তারপর থেকেই যেন অচেনা মিঠুন। এতে এই দুই ক্রিকেটারের দলে জায়গা নিয়ে প্রশ্ন উঠেছে। এমনকি তাঁদের সঙ্গে আলোচনায় রয়েছেন সৌম্যও। এবার তাঁদের হয়ে ব্যাট করলেন ক্ষোদ বিসিবি প্রধান নাজমুল হাসান। মিরপুরে মিডিয়ার সঙ্গে আলাপকালে তিনি বলেন,

“আমার ভাবনাটা আপনারা বাইরে যা বলেন সেটির সঙ্গে পুরোপুরি একমত। কিন্তু একটা জিনিস মনে রাখতে হবে লিটন দাস, সৌম্য সরকার, মিঠুন তিনজনই আমাদের ভালো প্লেয়ার। তাঁরা সামর্থ্য নিয়ে কোন সন্দেহ নেই। অনেকের অনেক সময় বাজে সময় যায়। আপনি যদি শ্রীলঙ্কা দলের দিকে তাকান… আপনারা কী ভাবেন জানি না তবে তাঁদের সঙ্গে কথা বলে জেনেছি বিশ্বকাপের জন্য এটাই তাঁদের সম্ভাব্য সেরা দল। আপনারা হয়ত এই দলটাকে পাত্তায় দিচ্ছেন না কিন্তু ওরা বলছে এটিই তাঁদের সম্ভাব্য সেরা দল।”

“তারপর আমি ভাবলাম এমন হচ্ছে কেন? মিডিয়ার সাথে এতো পার্থক্য কেন? আমি দেখলাম -ওয়েস্ট ইন্ডিজ সিরিজে যারা পারফর্ম করেছে সবাই আছে। কুশল পেরেরা, গুনাথিলাকা, কুশল মেন্ডিস, নিরোশান ডিকভেলা, নিশাঙ্কা… আজকে কে কে খেলছে সেটা জানি না কিন্তু আমি দেখলাম ক্যারিবীয়দের সঙ্গে যারা ভালো করেছে সবাই তো আছে। সবার ফর্ম সবসময় এক যায় না। এটা মেনে নিতে হবে আমাদের। প্লেয়ার, কোচ, টিম ম্যানেজমেন্টের সঙ্গে বসে সিদ্ধান্ত নিতে হয়। আসলে এসব সিদ্ধান্ত উপর থেকে দিয়ে দিলে বিষয়টা পুরোপুরি নেগেটিভ হয়ে যায়।”

টেস্টের তুলনায় ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফরম্যাটে একদম অচেনা লিটন। টেস্টে সাতে ব্যাট করে নিয়মিত রান পেলেও ওয়ানডেতে ওপেনিংয়ে ব্যর্থ হচ্ছেন তিনি। ফলে অনেক ক্রিকেট সমর্থক চাইছেন লিটনকে পাঁচে ব্যাট করতে দেখতে। মূলত পুরনো বলে লিটন ভালো করেন বলেই এমন চাওয়া সমর্থকদের। অবশ্য এটির সঙ্গে একমত পোষণ করেছেন নাজমুল হাসান।

“আমার ব্যক্তিগত মতামত ও সবসময় পাঁচ কিংবা ছয় নম্বরে পজিশনের ব্যাটসম্যান। এটা আমার ধারণা। টি-টোয়েন্টিতে ওপেন করতে পারে কিন্তু এমনিতেই নিচের দিকের ব্যাটসম্যান মনে হয় (আমার ধারণা)। কিন্তু এগুলো নিয়ে ওদের সঙ্গে বসতে হবে। উপর থেকে চাপিয়ে দেওয়াটা আর চাচ্ছি না। আমার ধারণা এসব সমস্যার সমাধান হয়ে যাবে দ্রুতই।”

সংশ্লিষ্ট খবর

Leave a Comment