একের পর এক উইকেটের পেছনে ভুল, কে থাছেন কিপারে জেনেনিন

তারকা ক্রিকেটার মুশফিকুর রহিমের উইকেটকিপিং নিয়ে সাম্প্রতিক সময়ে নানা আলোচনা-সমালোচনা হলেও শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তিনিই থাকছেন বাংলাদেশের উইকেটরক্ষকের দায়িত্বে, নিশ্চিত করেছেন তামিম ইকবাল।

মুশফিক বাংলাদেশের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান, তাতে কোনো সন্দেহ নেই কারও। তবে উইকেটরক্ষক হিসেবে তাকে মূল্যায়নের ক্ষেত্রে প্রায়ই প্রশ্ন ওঠে। চাপের মুখে মুশফিক টেস্টের কিপিং ছাড়লেও সীমিত ওভারের ক্রিকেটে এখনও তিনিই সামলান উইকেটের পেছনে গ্লাভস হাতে দাঁড়ানোর দায়িত্ব।

তবে নিউজিল্যান্ড সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে মুশফিকের ক্যাচ হাতছাড়ার পর নতুন করে প্রশ্ন ওঠে। দলে লিটন দাস ও মোহাম্মদ মিঠুন থাকায় অনেকে কিপিংয়ে পরিবর্তনের আহ্বানও জানান। তবে তামিম স্পষ্টত খোলাসা করলেন, মুশফিকই থাকছেন বাংলাদেশের উইকেটের পেছনে।

মুশফিকের ওপর টিম ম্যানেজমেন্টের পূর্ণ আস্থা আছে জানিয়ে তিনি বলেন, ‘ওর কিপিং নিয়ে আমি খুবই খুশি। ক্যাচ মিস বা সুযোগ মিস এগুলো খেলার অংশ। সত্যি কথা বলতে আমি জানি সে কতটা কঠোর পরিশ্রম করে। আর আমাদের টিম ম্যানেজমেন্ট বা সবার একটা মুহুর্তের জন্যও মনে হয় না যে মুশফিক কিপিং করবে না।’

তামিম তাই নিশ্চিত করেছেন, শ্রীলঙ্কা সিরিজে মুশফিকই কিপিং করবেন। মুশফিকের দুর্দান্ত ক্যাচ ধরার স্কিলের কারণে ভুলত্রুটি আড়ালে রাখার পরামর্শও তামিমের।

‘সে অবশ্যই করবে, শ্রীলঙ্কার বিপক্ষে শুধু প্রথম ওয়ানডে নয়, পুরো সিরিজেই কিপিং করবে। ক্যাচ মিসের কথা বলছেন, কিন্তু সে কিছু দুর্দান্ত কাজও করেছে। ১৩-১৪ বছর ধরে একজন কিপার ক্যাচ ফেলতে পারে আবার এই সময়ে সে কিছু অবিশ্বাস্য ক্যাচও ধরেছে। আমার মুশফিকের ওপর পূর্ণ আস্থা আছে এবং সে কিপিং করবে।’– বলেন তামিম।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment