টেস্টের যে রেকর্ডে সাকিবের পেছনে বিশ্বের সকল প্লেয়ার!

১৮ মে, সাকিব আল হাসানের জন্য দিনটি অন্য কারণে স্পেশাল। এই দিনেই হয়েছিল টেস্ট অভিষেক। সাবেক অধিনায়ক হাবিবুল বাশার পড়িয়ে দিয়েছিলেন টেস্ট ক্যাপ। ভারতের বিপক্ষে সেই অভিষেকটা ভাল হয়নি সাকিবের। তবে এরপর লিখেছেন একের পর এক গল্প। দু’দিন আগে এই টেস্ট ক্যারিয়ারের ১৪ বছর পূর্ণ করেছেন সাকিব।

টেস্ট ক্যারিয়ারের এই ১৪ বছরে একের পর এক অর্জনে অনেককেই ছাড়িয়ে গেছেন টাইগার ক্রিকেটের এই পোস্টারবয়৷ সেই সাথে ব্যাটিং ও বোলিংয়ে দুর্দান্ত পারফর্ম করে কোন রেকর্ডে তো জায়গা করে নিয়েছেন সবার উপরে।

যেমনটা যদি দেখা যায়, টেস্ট ক্রিকেটে সাকিব আল হাসানের অভিষেকে পর থেকে এই ১৪ বছরে একই টেস্টে ফিফটি ও ইনিংসে ৫ উইকেট নেওয়ার রেকর্ড যদি পরখ করা যায় তবে চোখ কপালে উঠবে যে কারও। কেননা, এই সময়ে একই টেস্ট ইনিংসে ফিফটি ও পাঁচ উইকেট সাকিব যতবার নিয়েছেন ততবার পুরো ইংল্যান্ড-অস্ট্রেলিয়াও নিতে পারেনি।

টেস্ট ক্যারিয়ারের এই ১৪ বছরে সাকিব একই টেস্ট ইনিংসে ৯ বার পাঁচ উইকেট ও ফিফটি করার মাইলফলক স্পর্শ করেছেন। যেখানে পুরো অস্ট্রেলিয়া দলের সব ক্রিকেটার মিলিয়ে ৮ বার ও পুরো ইংল্যান্ড দলের সব ক্রিকেটার সমান ৮ বার এই মাইলফলক স্পর্শ করেছে। এরপর ৬ বার এই রেকর্ড ছুঁয়েছেন ভারতের রবিচন্দ্রন অশ্বীন। পাঁচ বার আছে পুরো উইন্ডিজ দল মিলিয়ে।

আরেকটি রেকর্ডে সাকিব ছাড়া কেউ ছুঁতে পারেনি তার অভিষেকের সময় থেকে। ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে একই ম্যাচে সেঞ্চুরি ও ১০ উইকেটের কীর্তি গড়েন সাকিব, যে কীর্তি এই সময়ের মধ্যে আর কেউ করতে পারেনি। মূলত, ক্রিকেট ইতিহাসেই সাকিব ছাড়া এই রেকর্ড গড়েছেন এর আগে দুই কিংবদন্তি—পাকিস্তানের ইমরান খান ও ইংল্যান্ডের ইয়ান বোথাম। এখনো তালিকায় শুধু এ তিনজনেরই সদম্ভ উপস্থিতি।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment