বাংলাদেশ দলের সর্বকালের সেরা অধিনায়কের নাম জানালেন সাকিব আল হাসান

সাকিব আল হাসান ১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আইসিসির ওয়ানডে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে আসেন সাকিব। সাকিবকে সর্বকালের সেরা বাংলাদেশি ক্রিকেটার ভাবা হয়।

তাঁর রেকর্ড, অর্জনের কারণে এর সঙ্গে দ্বিমত পোষণ করবেন খুব কম মানুষই। দুর্দান্ত ব্যাটিং, বুদ্ধিদীপ্ত বোলিং, সঙ্গে অসাধারণ ফিল্ডিং সব মিলিয়ে আক্ষরিক অর্থেই সাকিব অলরাউন্ডার। শুধু বাংলাদেশ নয়, আন্তর্জাতিক ক্রিকেটেও এ সময়ের সেরা অলরাউন্ডারদের একজন সাকিব।

ক্রিকেট ইতিহাসেই টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ধরনের ক্রিকেটে একই সময়ে এক নম্বরে থাকা একমাত্র ক্রিকেটার তিনি। ২০১৫ সালে সাকিব এই কৃতিত্ব প্রথম করে দেখান। সাকিব নিজে নিজের এই কৃতিত্ব আবার করে দেখিয়েছেন, যা আর কোনো দেশের ক্রিকেটার পারেননি।

আরেকটি অলরাউন্ড কৃতিত্বে সাকিব অনন্য হয়ে আছেন। ২০১৭ সালের অক্টোবরে ওয়ানডেতে ৫ হাজার রান ও ২০০ মাইলফলক স্পর্শ করেন। মাত্র ১৭৮টি ওয়ানডে লেগেছে তাঁর। এত দ্রুত এই কৃতিত্ব আর কেউ করতে পারেনি।

সাকিব টেস্ট ইতিহাসে তিন অলরাউন্ডারের একজন, একই ম্যাচে সেঞ্চুরি আর ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব আছে যাঁদের। বিশ্বজুড়ে যার এত নাম দাম , আর সেই বিশ্বসেরা ওয়ানডে অলরাউন্ডার সাকিব আল হাসানের চোখেই আরেকজন সেরা মানুষ আছে ।

শুধু সেরা বললে হবেনা সাকিব মনে করেন তিনিই হচ্ছেন বাংলাদেশ ক্রিকেটের সর্বকালের সেরা অধিনায়ক। আর সেই মানুষটিই হলো মাশরাফি বিন মোর্ত্তজা। গত এপ্রিল মাসে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভে একটি অনুষ্ঠানে এসে এ কথা জানান সাকিব।

লাইভ অনুষ্ঠানটিতে নিজের অনেক অজানা কথাই খুলে বলেছেন সাকিব। বাংলাদেশ দলে সাকিবের চোখে সেরা অধিনায়ক কে? রেকর্ডের দিক থেকে মাশরাফীকে এগিয়ে রাখলেন সাকিব।

সাকিব আল হাসান বলেন, ‘বাংলাদেশ দলে যে যখন অধিনায়কের দায়িত্ব পালন করেছে। সেরাটা দেয়ার চেষ্টা করেছে। তবে, আমা’র চোখে সেরা অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা।’

সংশ্লিষ্ট খবর

Leave a Comment