তিনজন ক্রিকেটার যারা আগামী বছরে ভারতের অধিনায়ক হতে পারেন

ভারতীয় ক্রিকেট বর্তমানে তার অন্যতম সেরা পর্যায়টি অতিক্রম করছে যেখানে খেলোয়াড়দের মধ্যে তীব্র প্রতিযোগিতা চলছে। ভারত বর্তমানে ক্রিকেটের সমস্ত ফর্ম্যাটগুলির শীর্ষে রয়েছে এবং তাদের আধিপত্য অদূর ভবিষ্যতে থামবে বলে মনে হয় না। বিরাট কোহলি, রোহিত শর্মা প্রমুখ সিনিয়র খেলোয়াড়রা বর্তমানে দলকে পরিচালনা করছেন, তবে বেশ কয়েকজন তরুণ মুখ ভবিষ্যতে এই দায়িত্ব নেবেন বলে আশা করা যায়। ভারতের বর্তমান বেঞ্চ শক্তি অসাধারণ। এই জাতীয় একটি কঠোর প্রতিযোগিতায় জাতীয় দলের পক্ষে কেবলমাত্র কয়েকজন তরুণ তাদের জায়গাটি ধরে রাখতে সক্ষম হয়েছেন। ভারতের অধিনায়কের দায়িত্বের কথা বলতে গেলে তিনজন তারকা এই দায়িত্ব নিতে পারে। তারা হল-

কেএল রাহুল: যদিও কেএল রাহুল ২০১৪ সালে টেস্ট ক্রিকেট দিয়ে তাঁর আন্তর্জাতিক কেরিয়ার শুরু করেছিলেন, তবে কর্ণাটক ব্যাটসম্যান নিজেকে ওয়ানডে এবং টি- ২০ ক্রিকেটের অন্যতম সেরা হিসাবে প্রমাণিত হয়েছেন। তিনি ওয়ানডে অভিষেকেই প্রথম সেঞ্চুরির রেকর্ড গড়েন এবং নিজের ক্লাসে সবাইকে মুগ্ধ করেছিলেন। আইপিএলে পাঞ্জাব কিংসের নেতৃত্বে থাকায় উইকেটকিপার-ব্যাটসম্যানের হিসেবে বেশ ভাল খেলছেন। তা ছাড়া তিনি বছরের পর বছর ধরে ধারাবাহিকভাবে ভারতের জন্য নিজের খাঁটি দক্ষতা প্রদর্শন করতে গিয়েছেন। ব্যাটসম্যানের ক্রিকেট কেরিয়ারে এখন অনেকটা সময় বাকি রয়েছে এবং অধিনায়কত্বের ভূমিকা নিয়েও তাঁকে বিশ্বাস করা যায়।

ঋষভ পন্থ: ২৩ বছর বয়সী ঋষভ পন্থ ইতিমধ্যে ভারতের সাথে তাঁর সংক্ষিপ্ত কেরিয়ারে নিজের জন্য একটি বিশাল নাম তৈরি করেছেন। তিনি তার ওয়ানডে এবং টেস্ট অভিষেক ২০১৮ সালে করেছেন, যখন তার টি -২০ অভিষেকের এক বছর আগে হয়েছিল। তার ক্লাস এবং দক্ষতার কারণে তিনি ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট জুড়ে তার জায়গা সংরক্ষণ করেছেন। অস্ট্রেলিয়ায় তার সাম্প্রতিক ফর্ম দুর্দান্ত, যার ফলে ভারত বর্ডার গাভাস্কার ট্রফি অর্জন করতে পেরেছে এবং বিশ্ব দ্বারা প্রশংসিত হয়েছিল। তিনি ওজন সংক্রান্ত সমস্যার সাথে লড়াই করে যাওয়ার মাঝামাঝি সময়ে প্রত্যাবর্তন আরও শক্তিশালী হয়েছিল। তার অধিনায়কত্বের দক্ষতার কথা বলতে গেলে তার আইপিএল ফ্র্যাঞ্চাইজি তাকে ২০২১ সালের দায়িত্ব দিয়েছিল কারণ শ্রেয়াস আইয়ার লিগের বাইরে ছিলেন। তিনি তার কাজটি বেশ ভালভাবে করেছিলেন এবং সিদ্ধান্ত নেওয়ার সময় দায়িত্ব দেখিয়েছিলেন।

শ্রেয়াস আইয়ার: শ্রেয়াস আইয়ার হলেন ভারতীয় জাতীয় দলে আরও একজন উঠতি তারকা যিনি ফিটনেস এবং দক্ষতা উভয়ই নিজের ক্লাস প্রমাণ করেছেন। উন্নত ব্যাটসম্যান হওয়া ছাড়াও তিনি মাঠেও একজন ভালো ফিল্ডার। তিনি সীমিত ওভারের ফর্ম্যাটে ভারতের হয়ে বেশ ভাল কাজ করে যাচ্ছেন এবং তাঁর ওডিআইয়ের গড় ৪৪.৮৩।

২০১৮ সাল থেকে তিনি দিল্লির নেতৃত্ব দিচ্ছেন যেহেতু গৌতম গম্ভীর তাকে দিল্লি ডেয়ারডেভিলস (বর্তমানে দিল্লির ক্যাপিটালস) এর নতুন অধিনায়ক হিসাবে ঘোষণা করেছিলেন। ২০১৮ সালে ফিরে তিনি আইপিএল ফ্র্যাঞ্চাইজি নেতৃত্বের সর্বকনিষ্ঠতম অধিনায়ক হয়েছিলেন। তার টি- ২০ লিগের ২০২০ মরসুমে তাঁর অধিনায়কত্বের জাদুটি উন্মোচিত হয়েছিল যেখানে ডিসি ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে পৌঁছেছিল। ভবিষ্যতে ভারতের নেতৃত্ব দেওয়ার জন্য তিনি অবশ্যই আরও একজন বড় প্রতিযোগী হতে পারেন।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment