ইংল্যান্ডের নাগরিক হয়ে আইপিএলে খেলবেন আমির!

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) শুরুর মৌসুমে পাকিস্তানের বেশ কয়েকজন ক্রিকেটার খেললেও বর্তমান সময়ে বাত্য বাবর আজমরা। মূলত দুই দেশের রাজনৈতিক বৈরিতার কারণে পাকিস্তানের ক্রিকেটারদের আইপিএল খেলার সুযোগ নেই। যে কারণে বিশ্ব ক্রিকেটে দাপট দেখালেও আইপিএল খেলা হয়নি মোহাম্মদ আমিরের।

যদিও বর্তমানে পাকিস্তানের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন বাঁহাতি এই পেসার। তবে পাকিস্তান ছেড়ে অন্য কোনো দেশের নাগরিকত্ব পেলে আইপিএল খেলার সুযোগ পাবেন তিনি। তাতে ভবিষ্যতে ইংল্যান্ডের নাগরিক হিসেবে দেখা যেতে পারে অভিজ্ঞ এই পেসারকে। সরাসরি না বললেও কিছুটা ইঙ্গিত দিয়েছেন তিনি। ইংল্যান্ডের নাগরিকত্ব পেলে আইপিএল খেলতে বাধা থাকবে না আমিরের।

বর্তমানে অনির্দিষ্টকালের জন্য ছুটি নিয়ে ইংল্যান্ডে রয়েছেন আমির। সেই সঙ্গে এবারের ইংলিশ কাউন্টিতে কেন্টের হয়ে খেলার কথা রয়েছে তাঁর। এরপরই গুঞ্জন ওঠে ভবিষ্যতে হয়তো ইংল্যান্ডের নাগরিকত্ব নেবেন বাঁহাতি এই পেসার। সরাসরি না বললেও কিছুটা ইঙ্গিত দিয়েছেন তিনি। কারণ ছেলে মেয়েদের ইংল্যান্ডে বড় করতে চান।

Advertisements
Advertisements

যদি তিনি ইংল্যান্ডের নাগরিকত্ব পান তাহলে তাঁর জন্য আইপিএলের দরজা খুলে যাবে। এর আগে ইংল্যান্ডের নাগরিকত্ব নিয়ে আইপিএল খেলেছেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার আজহার মাহুমদ। যেখানে তিনি কলকাতা নাইট রাইডার্স ও পাঞ্জাব কিংসের হয়ে খেলেছেন।

ইংল্যান্ডের নাগরিকত্ব নিয়ে সেখানে স্থায়ীভাবে বসবাস করার সঙ্গে আইপিএলের মতো টুর্নামেন্টে খেলার পরিকল্পনা রয়েছে কিনা, এমন প্রশ্নের জবাবে আমির বলেন, ‘এই মুহূর্তে যুক্তরাজ্যে থাকার জন্য আমাকে অনির্দিষ্টকালের ছুটি দেওয়া হয়েছে। আমি আজকাল ক্রিকেট উপভোগ করছি এবং আরও ৬/৭ বছর খেলার পরিকল্পনা করছি। আমার ছেলে মেয়েরা ইংল্যান্ডে বড় হবে এবং সেখানে তাদের পড়াশোনা করবে।

তিনি আরও বলেন, ‘সন্দেহ নেই যে সেখানে যথেষ্ট পরিমাণ সময় ব্যয় করব। এই মুহূর্তে অন্যান্য সম্ভাবনা ও সুযোগ নিয়ে ভাবছি না। ভবিষ্যতে যখন আমি ব্রিটিশ নাগরিকত্ব পাব তখন জিনিসগুলো কিভাবে চলে সেটা দেখা যাবে।

Related Post