মুশফিকের যে রেকর্ড এখনো ভাঙ্গতে পারেনি কেউ

সময়ের অন্যতম সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। দলের বেকআপ উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডের সেই সফরে ১৭ বছর বয়সে প্রস্তুতি ম্যাচে সাসে’ক্সের বিপক্ষে ৬৩ রানের ইনিংস এরপর নটিংহ্যাম্পশায়ারের বিপক্ষে অ’পরাজিত ১১৫* রানের ইনিংস খেলেন।

২৬ মে মুশফিক মাত্র ১৬ বছরে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের জার্সিতে টেস্ট অ’ভিষেক হয়। তার পরের বছর ৬ আগস্ট হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে জাতীয় দলের হয়ে ওয়ানডে ক্রিকে’টে অ’ভিষেক হয়। এর পরেই বাংলাদেশ ক্রিকে’টের প্রভ্রযজ্ঞ নির্ভরযোগ্য ক্রিকেটার হয়ে উঠেন মুশফিক।

মুশফিক উইকেট কিপিং এবং মিডল ওর্ডারে বাংলাদেশের মূল ভরসা। ২০০৯ সালের আগস্ট থেকে ২০১০ সালের ডিসেম্বর পর্যন্ত মুশফিকুর রহিম দলের ভাইস ক্যাপ্টেন ছিলেন। ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত ছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক। তার অধীনে বাংলাদেশ টেস্টে হারিয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, শ্রীলংকার মত পরাশক্তিদের।

প্রথমবারের মতো খেলেছে এশিয়া কাপ ক্রিকে’টের ফাইনালে। সবমিলিয়ে ৩৭টি ওয়ানডে, ৩৪টি টেস্ট এবং ২৩টি টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন মুশফিক। এখন পর্যন্ত দেশের জার্সিতে ৭৪টি টেস্ট খেলেছেন মুশফিক। দেশের ইতিহাসের প্রথম ডাবল সেঞ্চুরিয়ান

এবং এখন পর্যন্ত বিশ্বে একমাত্র উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে টেস্টে দুইটি ডাবল সেঞ্চুরি করা মুশফিক মোট ৭টি সেঞ্চুরি ও ২৩ হাফ সেঞ্চুরিতে ৩৬.৮৯ গড়ে রান করেছেন ৪৬৮৫। এদিকে ২২৪ ওয়ানডে খেলে ৬৩৪৪ রান করেছেন তিনি। যার মধ্যে সাতটি সেঞ্চুরি ও ৩৯ টি অর্ধশতক রয়েছে। আর টি-টোয়েন্টি ৮৬ ম্যাচ খেলে ১২৮২ রান করেন এই ক্রিকেট তারকা।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment