বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের প্রথমবারের মতো শ্রীলংকার বিপক্ষে ইতিহাস গড়ার হাতছানি বাংলাদেশের সামনে

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আগামী ১৬ মে বাংলাদেশে আসছে শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দল। আইসিসি বিশ্বকাপের সুপার লিগের ম্যাচ খেলতে বাংলাদেশে পা রাখবে লঙ্কানরা। ১৯৮৬ সাল থেকে এখন পর্যন্ত শ্রীলংকার বিপক্ষে ৪৮ টি ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ।

যার মধ্যে বাংলাদেশ জয়লাভ করেছে ৭টি এবং শ্রীলংকা জয়লাভ করেছে ৩৯ টি। শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের রেকর্ড এমন একটি ভালো নয়। শ্রীলঙ্কার বিপক্ষে এখনো পর্যন্ত ওয়ানডে সিরিজে জয়লাভ করতে পারেনি বাংলাদেশ।

সর্বপ্রথম ২০০২ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হয় বাংলাদেশ এবং শ্রীলংকা। এখন পর্যন্ত শ্রীলংকার বিপক্ষে আটটি দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে দুটি সিরিজে ১-১ ড্র করেছে টাইগাররা। তবে এখনো পর্যন্ত লঙ্কানদের বিপক্ষে সিরিজ জয়লাভ করতে পারেনি বাংলাদেশ।

বাংলাদেশ সর্বপ্রথম শ্রীলঙ্কার বিপক্ষে জয় লাভ করে ২০০৫-০৬ মৌসুমে। তবে প্রথমবারের মতো বাংলাদেশের সামনে সুযোগ এসেছে শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়লাভ করার। ‌আগামী ২৩ মে থেকে শুরু হচ্ছে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

কাগজে-কলমে এই মুহূর্তে শ্রীলঙ্কা থেকে অনেক এগিয়ে রয়েছে টাইগাররা। আইসিসি ওয়ানডে র্র্যাংকিংয়ে সপ্তম স্থানে অবস্থান করেছে বাংলাদেশ অন্যদিকে র্যাংকিংয়ে নবমস্থানে রয়েছে শ্রীলঙ্কা। এছাড়াও দেশের মাটিতে অনেক ভালো রেকর্ড রয়েছে বাংলাদেশের। কিছুদিন আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয়লাভ করেছে বাংলাদেশ।

Related Post

x