কোহলি-রোহিতরা বাদে শ্রীলঙ্কা সফরে ভারতের ক্যাপ্টেন কে? স্কোয়াডে থাকছেন কারা ?

বিরাট কোহলির অনুপস্থিতিতে টিম ইন্ডিয়াকে সীমিত ওভারের ক্রিকেটে নেতৃত্ব দেন রোহিত শর্মা। অগস্টের শ্রীলঙ্কা সফরে বিরাটের সঙ্গে রোহিতকেও পাবে না ভারত। শুধু রোহিত ও কোহলিই নন, বরং টিম ইন্ডিয়ার শ্রীলঙ্কা সফরের সময় ইংল্যান্ডে থাকবেন ঋষভ পন্ত, লোকেশ রাহুল, জসপ্রীত বুমরাহ, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, মহম্মদ শামি, ওয়াশিংটন সুন্দররাও।

সুতরাং শ্রীলঙ্কায় ওয়ান ডে ও টি-২০ সিরিজের জন্য দল গড়ে নিতে বসলে একসঙ্গে বেশ কিছু তরুণ ক্রিকেটারদের উপরেই ভরসা রাখতে হবে জাতীয় নির্বাচকদের। যদিও ধাওয়ান, হার্দিক, ভুবনেশ্বরদের মতো কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটার দলে থাকবেন। টি-২০ বিশ্বকাপের আগে প্রস্তুত রাখতেই ধাওয়ানদের শ্রীলঙ্কা সফরে পাঠানো হবে। তবে সবথেকে বড় প্রশ্ন হল যে, কোহলি ও রোহিত না থাকায় দলকে নেতৃত্ব দেবেন কে? এক্ষেত্রে দু’জনের নাম উঠে আসতে পারে।

প্রথমত, শ্রেয়স আইয়ার যদি ফিট হয়ে ওঠেন, তবে জাতীয় নির্বাচকরা তাঁকেই নেতা বেছে নিতে পারেন। নাহলে শিখর ধাওয়ান দাবি জানাতে পারেন ক্যাপ্টেন্সির। আপাতত টেস্ট স্কোয়াডের ২০ জন ও স্ট্যান্ড বাই প্রসিধ কৃষ্ণাদের বাদ দিলে যাঁরা পড়ে রয়েছেন, তাদের মধ্যে টিম ইন্ডিয়ার সীমিত ওভারের বিশেষজ্ঞ হিসেবে দলে জায়গা পেতে পারেন শিখর ধাওয়ান, ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চাহাল, সঞ্জু স্যামসন, পৃথ্বী শ, দীপক চাহার, রাহুল চাহার, সূর্যকুমার যাদব, ক্রুণাল পান্ডিয়া, কুলদীপ যাদবরা।

এছাড়া জয়দেব উনাদকাট, বরুণ চক্রবর্তী, রাহুল তেওয়াটিয়ারাও ঢুকে পড়তে পারেন স্কোয়াডে। শ্রেয়স ফিট হলে নিশ্চিতভাবেই দলে থাকবেন। জায়গা করে নিতে পারেন ইশান কিষাণ, রিয়ান পরাগরাও। আইপিএলের পারফর্ম্যান্স দিয়ে জাতীয় দলে জায়গা করে নিতে পারেন হার্ষাল প্যাটেল, চেতন সাকারিয়ারাও।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment