বাবর-কোহলি নন, এই মুহূর্তে সেরা ব্যাটসম্যান রিজওয়ান

কোহলির সঙ্গে বাবরকে তুলনা করতে গিয়ে পাক ক্রিকেটমহল উপেক্ষা করছে রিজওয়ানের শ্রেষ্ঠত্বকে। পাকিস্তান ক্রিকেটে যাবতীয় স্পটলাইট এই মুহূর্তে রয়েছে ক্যাপ্টেন বাবর আজমের দিকে। ব্যাটসম্যান হিসেবে তাঁর সাম্প্রতিক ধারাবাহিকতা নিয়ে প্রশ্ন ওঠা উচিত নয়।.

তবে কোহলির থেকে বাবরকে শ্রেষ্ঠ প্রমাণ করার বাড়তি তাগিদের জন্যই পাক ক্রিকেটমহলের উপেক্ষার শিকার হচ্ছেন আর এক তারকা। উইকেটকিপার-ব্যাটসম্যান মহম্মদ রিজওয়ান যে ধারাবাহিকতায় বাবরের থেকে কোনও অংশে কম নন, সেটার দিকে নজর দেওয়ার প্রয়োজন মনে করেননি কেউই। অথচ সাম্প্রতিক পরিসংখ্যান বলছে যে, ববরের সঙ্গে পাল্লা দিয়ে রান করে গিয়েছেন রিজওয়ান। বরং টেস্ট ও টি-২০, দু’টি ফর্ম্যাটে বাবরকেও পিছনে ফেলে দিয়েছেন ২৮ বছর বয়সী তারকা।

তা সত্ত্বেও বাবরের ছায়ায় ঢাকা পড়ে গিয়েছেন রিজওয়ান। দুই তারকার তিন ফর্ম্যাটে শেষ ১০টি ইনিংসের পরিসংখ্যানের তুলনামূলক আলোচনা করলেই বোঝা যাবে যে, বাবর নন, সার্বিকভাবে এই মুহূর্তে পাকিস্তানের সেরা ব্যাটসম্যান রিজওয়ানই।
বাবরের শেষ ১০টি টেস্ট ইনিংস:- ৫, ৪৭, ১১, অপরাজিত ৬৩, ৭, ৩০, ৭৭, ৮, ০, ২। মোট-২৫০, হাফ-সেঞ্চুরি ২টি।
রিজওয়ানের শেষ ১০টি টেস্ট ইনিংস:- ৫৩, ৭১, ৬০, ৬১, ১০, ৩৩, ১৮, ১১৫, ৪৫, ২১। মোট-৪৮৭, সেঞ্চুরি-১টি, হাফসেঞ্চুরি-৪টি।

class="tie-appear" src="https://i.imgur.com/Hjjwsnc.jpg" />

বাবরের শেষ ১০টি ওয়ান ডে ইনিংস:- ৪৫, ৯৬, ১১৫, ৩১, ১৯, অপরাজিত ৭৭, ১২৫, ১০৩, ৩১, ৯৪। মোট-৭৩৬, সেঞ্চুরি-৩টি, হাফসেঞ্চুরি-৩টি।
রিজওয়ানের শেষ ১০টি ওয়ান ডে ইনিংস:- ১১৫, ০, ১০৪, ১২, ১৪, ১, ১০, ৪০, ০, ২। মোট-২৯৮, সেঞ্চুরি-২টি।
বাবরের শেষ ১০টি আন্তর্জাতিক টি-২০ ইনিংস:- ০, ৫, ৪৪, ১৪, ৫০, ১২২, ২৪, ২, ৪১, ৫২। মোট-৩৫৪, সেঞ্চুরি-১টি, হাফ-সেঞ্চুরি-২টি।

রিজওয়ানের শেষ ১০টি আন্তর্জাতিক টি-২০ ইনিংস:- অপরাজিত ১০৪, ৫১, ৪২, অপরাজিত ৭৪, ০, অপরাজিত ৭৩, ০, অপরাজিত ৮২, ১৩, অপরাজিত ৯১। মোট- ৫৩০, সেঞ্চুরি- ১টি, হাফসেঞ্চুরি-৫টি।

সুতরাং তিন ফর্ম্যাটে শেষ ১০টি করে ইনিংস মিলিয়ে ৩০টি আন্তর্জাতিক ইনিংসে বাবর আজম সংগ্রহ করেছেন ১৩৪০ রান। রিজওয়ানের সংগ্রহ এক্ষেত্রে ১৩১৫ রান। লড়াইটা তুল্যমূল্য হলেও বাবর শুধু ওয়ান ডে ফর্ম্যাটেই এগিয়ে রিজওয়ানের থেকে। টেস্ট ও টি-২০’তে পাক অধিনায়ককে পিছনে ফেলে দিয়েছেন রিজওয়ান

Related Post