মুস্তাফিজ এলিয়েন বোলার : ধারাভাষ্যকার কিম্বার

বাংলাদেশ দলে মুস্তাফিজুর রহমানের আবির্ভাবের পর পরিচিতিটা হয়েছিল স্লোয়ার কাটার দিয়ে। ঘরের মাঠে ভারতের বিপক্ষে সিরিজে মুস্তাফিজ বল হাতে যে কাটারের জাদু দেখিয়েছিলেন সেখান থেকে তকমা জুটে যায় ‘কাটার মাস্টার’ হিসেবে।

বাঁহাতি এই পেসারের অভিষেক ২০১৫ সালে হবার পর টানা ভালো খেলে গড়েছিলেন একের পর এক রেকর্ড। বিশ্বের তারকা সব ব্যাটসম্যানদের বোকা বানিয়ে দখলে নিয়েছেন একের পর এক উইকেট। যার দরুন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ২০১৬ আসরে তাকে কিনে নিয়েছিল সানরাইজার্স হায়দ্রাবাদ। সেই আসরে একমাত্র বিদেশি ক্রিকেটার হিসেবে আইপিএলের ইতিহাসে মুস্তাফিজই পেয়েছিলেন সেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার।

তবে গত দুয়েক বছর ধরে ইনজুরিরর ছোবলে কিছুটা ভাটা পড়েছিল মুস্তাফিজের বোলিং পারফরম্যান্সে। সময়ের সাথে আবারো পুরনো রুপে ফেরা মুস্তাফিজ আইপিএলের চতুর্দশ আসরে বল হাতে ছিলেন দুর্দান্ত।

আইপিএলে মুস্তাফিজের এমন দুর্দান্ত পারফরম্যান্সের পর তাকে এবার এলিয়েনের সাথেই তুলনা করে বসেছেন ভারতের জনপ্রিয় ক্রিকেট বিশ্লেষক ও লেখক জারড কিম্বার।

সম্প্রতি ইএসপিএনক্রিকইনফোতে লেখা এক কলামে জারড জানান বিশ্বে মুস্তাফিজের মত কাটার দিয়ে অন্য কোন ক্রিকেটার ঝড় তুলতে পারেননি। জারড ওই কলামে আরও লেখেন,

২০১৬ আইপিএল আসরে মুস্তাফিজ এলিয়েনের মত ছিল। আমার জীবন স্মৃতিতে তার মতো কোন বোলারকে আমি খেলতে দেখিনি। ১৯৯০ এর দশকে ক্রিস হ্যারিস, বেনি হাওল এবং লাফ্লিনের মত কাটার দেখা দেখিয়েছিল, যার মাঝারি গতির অনেকটা স্পিনের মত। যদিও তাদের মোটামুটি সাফল্য ছিল, কিন্তু বিশ্বব্যাপী ফিজের মত শীর্ষ ঝড় তুলতে পারেনি।‘’

প্রসঙ্গত, মুস্তাফিজ এখন পর্যন্ত আইপিএলে খেলেছেন ৩১টি ম্যাচ। এই ৩১ ম্যাচে কাটার মাস্টারের দখলে রয়েছে ৩২টি উইকেট। দুবাইয়ে অনুষ্ঠিত হওয়া আইপিএলের গত আসরেও মুস্তাফিজকে দলে নিতে চেয়েছিল একাধিক ফ্র্যাঞ্চাইজি। তবে বোর্ডের অনুমতি না পাওয়ায় শেষ পর্যন্ত যেতে পারেননি ২৫ বছর বয়সী এই বাঁহাতি পেসার।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment