রফিক ও মিরাজকে ছাড়িয়ে নতুন রেকর্ড গড়লেন তাইজুল

তাইজুল ইসলাম দুর্দান্ত ফর্মে ছিলেন শ্রীলঙ্কার মাটিতে। দ্বিতীয় ম্যাচের দ্বিতীয় ইনিংসে একাই পাঁচ উইকেট শিকার করেছেন তাইজুল। যার সুবাদে বাংলাদেশ জাতিয় ক্রিকেট দলের সাবেক ক্রিকেটার মোহাম্মদ রফিকের রেকর্ড ছাড়িয়ে ভেঙ্গে দিলেন তাইজুল।

পাল্লেকেলেতে চারশোর উপরে লিড নিয়ে লাঞ্চ সেশনে গিয়েছিল শ্রীলঙ্কা। লাঞ্চ সেশন শেষে দ্রæত রান তোলাই ছিল শ্রীলঙ্কান ব্যাটসম্যানদের লক্ষ্য। লঙ্কান ব্যাটসম্যানদের তড়িঘড়ি করার সুযোগ লুফে নিয়েছেন বাংলাদেশের বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। দ্বিতীয় ইনিংসে নিজের দ্বিতীয় উইকেটটা নিয়েছিলেন দলীয় ৩৯ রানে অ্যাঞ্জেলো ম্যাথুজের উইকেট নিয়ে।

ইনিংসে নিজের তৃতীয় উইকেটের শিকার হন পাথুন নিশাঙ্কা। শেষদিকে ৮ রান করা মেন্ডিস এবং ১২ রান করা লাকমলকে বোল্ড করে পাঁচ উইকেট তুলে নেন তাইজুল। এই নিয়ে ক্যারিয়ারে মোট আটবার পাঁচ উইকেট শিকার করেছেন এই বাঁহাতি স্পিনার।

আটবারের মধ্যে বিদেশের মাটিতে এটি তার দ্বিতীয়। বিদেশের মাটিতে প্রথমবার পাঁচ উইকেট শিকার করেছিলেন ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

এতদিন মেহেদী হাসান মিরাজ ও বাংলাদেশ ক্রিকেটের কিংবদন্তী রফিকের সঙ্গে যৌথভাবে ‘৭’ বার পাঁচ উইকেট শিকার করার কীর্তি ছিল তাইজুলের। তবে পাল্লেকেলেতে লঙ্কানদের বিপক্ষে পাঁচ উইকেট নিয়ে রফিক ও মিরাজকে ছাড়িয়ে গেলেন তাইজুল।

টেস্টে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি পাঁচ উইকেট শিকার করার কীর্তি রয়েছে সাকিব আল হাসানের। ৫৭ টেস্ট খেলে ক্যারিয়ারে ১৮বার পাঁচ উইকেট শিকার করেছেন এই অভিজ্ঞ ক্রিকেটার। তালিকার পঞ্চম স্থানে রয়েছেন পেসার শাহাদাত হোসেন। ৩৮ ম্যাচে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি রয়েছে চারবার।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment