20230922 223725

বিশ্বকাপে ভারতের গ্রুপে বাংলাদেশ, দেখে নিন পূর্ণাঙ্গ সূচি

আগামী বছর (২০২৪) শ্রীলঙ্কার মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি। যুব বিশ্বকাপের পর্দা উঠবে ১৩ জানুয়ারি, যা চলবে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত। যেখানে ১৬ দলকে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে। ‘এ’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে বর্তমান যুব বিশ্বচ্যাম্পিয়ন ভারত, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্র। ১৪ জানুয়ারি বাংলাদেশ ভারতের বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে।

এটি যুব বিশ্বকাপের ১৫তম আসর। ২০০৬ সালের পর প্রথমবারের মতো যুব-শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট আয়োজন করছে শ্রীলঙ্কা। অবশ্য এর আগে তারা আরও দুটি বিশ্বকাপের আয়োজক ছিল। এবারের আসরে প্রথম ম্যাচে লঙ্কানদের প্রতিপক্ষ জিম্বাবুয়ে।

এর আগে ২০২০ আসরে ভারতকে হারিয়ে আকবর আলীর নেতৃত্বে প্রথমবারের বিশ্বকাপ শিরোপা জিতেছিল বাংলাদেশ। সেই প্রতিপক্ষের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের আসরে তারা যাত্রা শুরু করবে। গ্রুপপর্বের বাকি দুই ম্যাচে ১৮ জানুয়ারি আয়ারল্যান্ড ও ২১ জানুয়ারি যুক্তরাষ্ট্রের বিপক্ষে লড়বে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

এছাড়া ‘বি’ গ্রুপে পড়েছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড; ‘সি’ গ্রুপে অস্ট্রেলিয়া, জিম্বাবুয়ে, নামিবিয়া ও স্বাগতিক শ্রীলঙ্কা এবং ‘ডি’ গ্রুপে আফগানিস্তান, নিউজিল্যান্ড, পাকিস্তান ও নেপাল। প্রতিটি গ্রুপ থেকে দুটি করে দল উঠবে পরের রাউন্ডে। টুর্নামেন্টের দুই সেমিফাইনাল অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি। ৪ ফেব্রুয়ারি ফাইনাল দিয়ে পর্দা নামবে যুব বিশ্বকাপের।

তারিখ প্রতিপক্ষ ভেন্যু
১৪ জানুয়ারি বাংলাদেশ বনাম ভারত আর প্রেমাদাসা স্টেডিয়াম, কলম্বো
১৮ জানুয়ারি বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিংহলিজ স্পোর্টস ক্লাব স্টেডিয়াম, কলম্বো
২১ জানুয়ারি বাংলাদেশ বনাম যুক্তরাষ্ট্র কলম্বো সিসি