images 2023 08 29T155831.107

মাত্র পাওয়াঃ এশিয়া কাপে লিটনের খেলা নিয়ে যা জানাল বিসিবি

অপেক্ষার প্রহর শেষে বুধবার (৩০ আগস্ট) থেকে মাঠে গড়াচ্ছে এশিয়া কাপ। বিশ্বকাপের আগে ওয়ানডে ফরম্যাটে এই টুর্নামেন্টে শিরোপা জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ। তবে একের পর এক দুঃসংবাদে দিশেহারা টাইগার টিম ম্যানেজমেন্ট। জ্বরের কারণে এখনও শ্রীলঙ্কায় যেতে পারেননি ওপেনার লিটন কুমার দাস।

বিসিবির সূত্র জানিয়েছে, লিটন এখনও জ্বরে ভুগছেন। বর্তমানে লিটনের প্রায় ১০০ ডিগ্রি জ্বর রয়েছে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরীও বিষয়টি নিশ্চিত করেছেন। তাই জ্বর না কমলে আজও শ্রীলঙ্কায় পাড়ি দেওয়া হবে না লিটনের।

মঙ্গলবার (২৯ আগস্ট) শ্রীলঙ্কার উদ্দেশ্যে দেশ ছেড়েছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস। এ সময় বিমানবন্দরে লিটনের বিষয়ে তিনি জানান, লিটন সুস্থ হলে যাবে। দেখা যাক, আমরা ওয়েট করছি ওর (লিটন) জন্য। যদি ও আজকের মধ্যে সুস্থ হয়ে যায়, তাহলে হয়তো কালকেই আমরা চেষ্টা করব ওকে কলম্বোতে নিয়ে আসার জন্য।

লিটনের না থাকা বাড়তি চাপ তৈরি করছে কি না, এমন প্রশ্নে জালাল ইউনুস বলেন, অবশ্যই। ও তো আমাদের অভিজ্ঞ ক্রিকেটার। আমাদের প্রতিষ্ঠিত ওপেনার। যাইহোক, আশা করি কোনো সমস্যা হবে না।

এদিকে লিটনকে প্রথম ম্যাচে পাওয়া যাবে কি না, তা নিয়ে ক্রিকেট পাড়ায় ধোঁয়াশা তৈরি হয়েছে। এমনিতেই ইনজুরির কারণে দলে নেই দেশসেরা ওপেনার তামিম ইকবাল, তার ওপর লিটনের ছিটকেপড়া দুঃসংবাদই বটে। তাই শেষ মুহূর্তে বাধ্য হয়েই লিটনের বিকল্প নিয়ে ভাবতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে।

আগামী ৩১ আগস্ট পাল্লেকেলেতে স্বাগতিক লঙ্কানদের মুখোমুখি হবে লাল-সবুজেরা। ওই ম্যাচে ওপেনিংয়ে নাঈম শেখ এবং তানজিদ হাসান তামিমকে দেখা যেতে পারে। সদ্য সমাপ্ত ইমার্জিং এশিয়া কাপেও বাংলাদেশের ওপেনারের ভূমিকায় ছিলেন তারা।

এদিকে লিটনের বিকল্প হিসেবে সাইফ হাসানকে দেখতে পাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে তিনিও ভাবনার বাইরে আছেন।

সাইফ হাসানের ডেঙ্গুজ্বরে আক্রান্তের বিষয়টি সোমবার নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। তিনি জানিয়েছেন, কয়েক দিন আগে তার পরীক্ষা পজিটিভ আসে। কিন্তু এখন সাইফের তাপমাত্রা স্বাভাবিক রয়েছে। আমরা সবকিছু দেখাশোনা করছি।

সবমিলিয়ে বলা চলে এশিয়া কাপ শুরুর আগে খুব একটা স্বস্তিতে নেই বাংলাদেশ দলের টিম ম্যানেজমেন্ট। কেননা, লিটন এবং সাইফের মধ্যে কেউ যদি শেষ পর্যন্ত যেতে না পারে; সবমিলিয়ে একটা বড় সমস্যায় পড়বে টাইগাররা। লিটন আর সাইফের অনুপস্থিতিতে বিকল্প হিসেবে জায়গা পেতে পারেন জাকির হাসান।