InCollage 20230828 211105875 FQ7w3DFw9R 1

এশিয়া কাপ মিস করছেন লিটন, বিকল্প ওপেনার কে?

আর একদিন পরেই শুরু হবে এশিয়ান ক্রিকেটের সবচেয়ে বড় আসর ‘এশিয়া কাপ।’ আসন্ন টুর্নামেন্টের দ্বিতীয় দিনেই মাঠে নামবে টিম বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। যদিও প্রথম ম্যাচে মাঠে নামার আগেই দলের মূল ওপেনার লিটন দাসকে নিয়ে তৈরি হয়েছে শঙ্কা।

রোববার (২৭ আগস্ট) শ্রীলঙ্কার উদ্দেশ্যে দেশ ছেড়েছে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ দল। তবে জ্বরে আক্রান্ত হওয়ার কারণে জাতীয় দলের নির্ধারিত ফ্লাইটে ছিলেন না দলের সহ-অধিনায়ক এবং ওপেনার লিটন। ধারণা করা হচ্ছিল, সোমবার শ্রীলঙ্কার ফ্লাইট ধরবেন তিনি। তবে জ্বর না কমায় আজও দ্বীপরাষ্ট্রটিতে যাওয়া হয়নি তার।

এমন অবস্থায় লিটনকে প্রথম ম্যাচে পাওয়া যাবে কিনা তা নিয়ে ক্রিকেট পাড়ায় তৈরি হয়েছে ধোঁয়াশা। এমনিতেই ইনজুরির কারণে দলে নেই দেশসেরা ওপেনার তামিম ইকবাল, তার ওপর লিটনের ছিটকেপড়া দুঃসংবাদই বটে। তাই শেষ মুহূর্তে বাধ্য হয়েই লিটনের বিকল্প নিয়ে ভাবতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে।

এই মুহূর্তে টাইগার দলের ওপেনার হিসেবে শ্রীলঙ্কায় আছেন দুজন। সদ্য জাতীয় দলে ডাক পাওয়া তানজিদ হাসান তামিম এবং মোহাম্মদ নাইম শেখ আছেন জাতীয় দলের সঙ্গে। লিটনের বিকল্প হিসেবে সাইফ হাসানকে দেখতে পাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু, ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে তিনিও ভাবনার বাইরে চলে গেছেন।

সাইফ হাসানের ডেঙ্গু জ্বরে আক্রান্তের বিষয়টি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, ‘কয়েকদিন আগে তার পরীক্ষা পজিটিভ আসে। কিন্তু এখন সাইফের তাপমাত্রা স্বাভাবিক রয়েছে। আমরা সবকিছু দেখাশোনা করছি।’

সবমিলিয়ে বলা চলে এশিয়া কাপ শুরুর আগে খুব একটা স্বস্তিতে নেই বাংলাদেশ দলের টিম ম্যানেজমেন্ট। কেননা লিটন এবং সাইফের মধ্যে কেউ যদি শেষ পর্যন্ত যেতে না পারে সবমিলিয়ে একটা বড় সমস্যায় পড়বে টাইগাররা। লিটন আর সাইফের অনুপস্থিতিতে বিকল্প হিসেবে জায়গা পেতে পারেন জাকির হাসান।

জাকিরের ওয়ানডেতে অভিষেক না হলেও লিস্ট ‘এ’ ক্রিকেটে তার পরিসংখ্যান আশা দেখাচ্ছে বাংলাদেশকে। ১০৩ ম্যাচে ১৮ অর্ধশতক আর ৩ শতকের সাহায্যে করেছেন ২ হাজার ৬৬৩ রান। এছাড়া জাতীয় দলের হয়েও পরিসংখ্যান সঙ্গ দিচ্ছে তাকে। ৬ টেস্টে ১ শতকের সঙ্গে ২ অর্ধশতক আছে তার। সাইফ লিটনের সুস্থতার সংবাদ না এলে হয়ত তাকেই যুক্ত করা হবে এশিয়া কাপের দলে।