T20 World Cup

টি-টোয়েন্টি বিশ্বকাপের দিনক্ষণ প্রকাশিত!

দরজায় কড়া নাড়ছে ওয়ানডে বিশ্বকাপ। আসছে অক্টোবরে ভারতের মাটিতে শুরু হবে জমজমাট এ মেঘা টুর্নামেন্ট। তার মাঝেই সামনে এল ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বড় আপডেট। ঘোষণা করা হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের তারিখ। যেটি ২০২৪ সালে অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে। ২০ দলের অংশগ্রহণে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, ক্রিকেটের বৈশ্বিক এ আসর বসবে আগামী বছরের জুন মাসে। জুনের ৪ তারিখে শুরু হয়ে ৩০ তারিখ পর্যন্ত চলবে এ টুর্নামেন্ট। টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ আসরটি ২০২২ সালের অক্টোবরে অনুষ্ঠিত হয়েছিল। তবে ফিউচার ট্যুর প্রোগ্রাম চূড়ান্ত করার সময়, আইসিসি ইতিমধ্যে ইঙ্গিত দিয়েছে যে টুর্নামেন্টটি জুনে অনুষ্ঠিত হবে।

প্রতিবেদন অনুসারে, আইসিসির একটি প্রতিনিধিদল এই সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের পাঁচটি বাছাই করা ভেন্যু পরিদর্শন করেছে। এই জায়গাগুলো প্রথমবারের মতো আন্তর্জাতিক বিশ্ব ক্রিকেট ইভেন্টের আয়োজন করবে। এর মধ্যে রয়েছে মরিসভিল, ডালাস এবং নিউ ইয়র্কের পাশাপাশি ফ্লোরিডার লডারহিল। মনে করা হচ্ছে এই মাঠ গুলো টুর্নামেন্টের ম্যাচ আয়জনের জন্য প্রস্তুত পাওয়া যাবে।

মরিসভিল এবং ডালাস বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে মেজর লিগ ক্রিকেটের উদ্বোধনী সংস্করণের আয়োজন করছে। তবে এই মাঠগুলি এখনও আন্তর্জাতিক ভেন্যু মর্যাদা পায়নি, যা আইসিসির প্রবিধান দ্বারা বাধ্যতামূলক। পরের মাসগুলিতে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই) এবং ইউএসএ ক্রিকেট (ইউএসএসি) এর সঙ্গে আইসিসি ভেন্যুগুলির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো ২০টি দল অংশ নেবে। প্রথম রাউন্ডে এই দলগুলোকে চারটি গ্রুপে ভাগ করা হবে। পাঁচটি দলের গ্রুপের শীর্ষ ২ টি দল সুপার ফোরের জন্য যোগ্যতা অর্জনের সুযোগ পাবে। এখানে চারটি দলের দুটি করে গ্রুপ করা হবে সুপার ফোর এবং এই গ্রুপের শীর্ষ দুটি দল সরাসরি সেমিফাইনালে খেলার সুযোগ পাবে এবং তার পর ফাইনাল খেলাটি অনুষ্ঠিত হবে।

এখনও পর্যন্ত ১৫টি দল যোগ্যতা অর্জন করেছে। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের শীর্ষ আটটি দল সহ আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে থাকা দুটি দল সরাসরি যোগ্যতা অর্জন করেছে। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রও আয়োজক হিসাবে সরাসরি টিকিট পেয়েছে। এছাড়াও বাছাইপর্ব খেলে এই তালিকায় জায়গা করে নিয়েছে আরও ৩টি দল।

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য এখনও পর্যন্ত যোগ্যতা অর্জনকারী দলগুলো হল- ওয়েস্ট ইন্ডিজ, আমেরিকা, আয়ারল্যান্ড, পাপুয়া নিউ গিনি, স্কটল্যান্ড, ভারত, ইংল্যান্ড, বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্ক, দক্ষিণ আফ্রিকা এবং নেদারল্যান্ডস।