নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়মঃ বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল আর্থিক সেবা প্রতিষ্ঠান নগদ। নগদ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আমরা সাধারণত এক জায়গা থেকে অন্য জায়গায় টাকা পাঠানো, টাকা উত্তোলন, মোবাইল রিচার্জ, অনলাইন পেমেন্ট ও বিভিন্ন ধরনের বিল প্রদান করে থাকি।

এছাড়াও বর্তমানে স্কুল ও কলেজের টাকা নগদ মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে দেওয়া হয়। তবে আমরা অনেকেই জানি না,নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম কি। তাই আপনাদের সুবিধার্থে আজকে আমরা নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম ও নগদ থেকে উপবৃত্তির টাকা তোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। চলুন আমাদের মূল আলোচনা শুরু করি।

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

আপনার নগদ একাউন্টে উপবৃত্তির টাকা এসেছে কিনা তা অনেকভাবেই চেক করতে পারবেন। বিশেষ করে এসএমএস চেক করার মাধ্যমে সহজেই উপবৃত্তির টাকা এসেছে কিনা তা দেখা যায়। তবে আমরা বেশিরভাগ সময় এসএমএস ডিলিট করে দেই। এ কারণে এসএমএসের মাধ্যমে উপবৃত্তির টাকা দেখতে পারি না।

এসএমএস ছাড়াও আপনি আরো দুটি পদ্ধতিতে জানতে পারবেন নগদ একাউন্টে টাকা এসেছে কিনা। প্রথমত USSD কোড ডায়াল করে, দ্বিতীয়ত নগদ অ্যাপ দিয়ে। নিচে দুটি পদ্ধতির সম্পর্কেই আলোচনা করা হলো।

USSD কোড ডায়াল করে নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

ইউএসএসডি কোড ডায়াল করার মাধ্যমে সহজেই আপনার নগদ একাউন্টে উপবৃত্তির টাকা চেক করতে পারবেন। বিশেষ করে যারা বাটন ফোন ব্যবহার করেন তাদের জন্য এই পদ্ধতিটা অনেক বেশি কার্যকরী। চলুন ইউএসএসডি কোড ডায়াল করে নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম দেখে নেই।নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

  • মোবাইলের ডায়াল প্যাডে গিয়ে লিখুন *১৬৭#, তারপর নগদ সিমে থেকে কল করুন।
  • এখন ব্যালেন্স চেক করার জন্য (7) ডায়াল করে My Nagad-এ প্রবেশ করতে হবে।
  • My Nagad অপশনে যাওয়ার পরে, ব্যালেন্স যাচাইয়ের জন্য Balance enquiry (1) ডায়াল করে Send করুন।
  • এরপর নগদ একাউন্টের ৪ সংখ্যার পিন নাম্বারটি দিন।
  • সর্বোপরি আপনার নগদ উপবৃত্তির টাকা দেখতে পারবেন।

উপরে উল্লেখিত ধাপগুলো অনুসরণ করে, সহজেই আপনার নগদ একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন।

অ্যাপ দিয়ে নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদ উপবৃত্তির টাকা দেখার আরেকটি সহজ নিয়ম হলো নগদ অ্যাপস ব্যবহার করা। এজন্য আপনাকে গুগল প্লে স্টোর থেকে নগদ অ্যাপস ইনস্টল করতে হবে। যদি আপনার ফোনে ইন্সটল না থাকে তাহলে এখনি ইন্সটল করে নিন। অ্যাপ দিয়ে নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম নিম্নরূপ।

  • নগদ একাউন্টের উপবৃত্তির টাকা যাচাই করার জন্য Nagad অ্যাপসে প্রবেশ করুন।
  • তারপর নগদ একাউন্ট নাম্বার ও পিন কোড দিয়ে লগইন করুন।
  • এখন সরাসরি “Tap for balance” অপশনে ক্লিক করুন। তারপর আপনার নগদ একাউন্টে কত টাকা আছে তা দেখতে পারবেন।

এভাবেই মূলত নগদ অ্যাপ দিয়ে উপবৃত্তির টাকা সহজে দেখতে পারবেন। উপরের দুটি পদ্ধতি অত্যন্ত সহজ। যা যে কেউ চেক করতে পারবে।

নগদ থেকে উপবৃত্তির টাকা তোলার নিয়ম

নগদ একাউন্টে উপবৃত্তি টাকা এসেছে কিনা তা যাচাই করার পর। এখন আপনাকে নগদ থেকে উপবৃত্তির টাকা তোলার নিয়ম জানতে হবে। নগদ থেকে টাকা তোলা একদমই সহজ। এজন্য আপনার নিকটস্থ নগদ এজেন্ট শাখায় যেতে হবে।

তারপর নগদ অ্যাপ গিয়ে “Cash out” অপশন এ ক্লিক করুন। এখন আপনি কত টাকা তুলতে চাচ্ছেন সেটা তুলতে হবে। তারপর নগদ একাউন্টের পিন নাম্বার দিয়ে ট্যাপ করে ধরে রাখুন। এখন এজেন্ট শাখা হতে যে টাকা ক্যাশ আউট করলেন সেটা বুঝে নেন।

উপসংহার

আশা করি, নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম কি তা এখন জানতে পেরেছেন। একদম সহজ উপায়ে নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম সম্পর্কে আলোচনা করা হয়েছে। তাই উপরোক্ত নিয়মগুলো অনুসরণ করে সহজেই নগদ একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন।

You May Also Like