মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায়

মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায়

মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায়: আমাদের জীবনের অবিচ্ছেদ একটি অংশ হলো মোবাইল ফোন। জীবনের প্রতিটা সেক্টরেই আমরা এই ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার করে থাকি। প্রতিনিয়ত মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট ব্রাউজিং, অনলাইন থেকে ডাউনলোডিং ও বিভিন্ন সাইটে ভিজিট করে থাকি।

তবে আপনি কি জানেন, বর্তমান সময়ে বেশিরভাগ ওয়েবসাইটে ভিজিট করার জন্য আপনার মোবাইল ভাইরাসে আক্রান্ত হতে পারে। আপনার ফোন যদি একবার ভাইরাসে আক্রান্ত করে। তাহলে আপনার অনেক বড় একটি ক্ষতি হয়ে যাবে। তাই অবশ্যই আমাদের মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায় জানতে হবে। চলুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

মোবাইল ভাইরাস কি?

ভাইরাস হলো কিছু প্রোগ্রাম এর সমন্বয়। যার মাধ্যমে অনেক সময় ফোনে কাজ করার ক্ষেত্রে বাধা সৃষ্টি করে। ফলে আপনার নিদের্শনা অনুযায়ী ডিভাইস কাজ করতে পারে না। অর্থাৎ, ভাইরাসের কারণে আপনার মোবাইল ফোনটি আপনি যেভাবে চালাতে চাইবেন সেরকম ভাবে চলবে না।

মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায়

আপনি নিশ্চয়ই এতক্ষণে বুঝতে পেরেছেন মোবাইল ভাইরাস আপনার ফোনের জন্য কতটা ক্ষতিকর। তাই আমাদের উচিত মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায় জানার। মোবাইল তখনি ভাইরাস মুক্ত হবে যখন আপনি এন্টিভাইরাস ব্যবহার করবেন।

এন্টিভাইরাস হলো ভাইরাসের প্রতিষেধক বা ঔষধ। আমাদের রোগ হলে যেমন ঔষধ বা প্রতিষেধক খেতে হয়। ঠিক তেমনিভাবে মোবাইল যখন ভাইরাসে আক্রান্ত হবে। তখন আপনার মোবাইলে এন্টিভাইরাস দিতে হবে।

মোবাইল ভাইরাস মুক্ত রাখার জন্য কি কি এন্টিভাইরাস ব্যবহার করবেন। তা নিচে দেখানোর চেষ্টা করেছি। নিম্নের সবগুলো এন্টিভাইরাস আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন।

Avast mobile security

আপনার মোবাইল ফোন যদি ভাইরাস মুক্ত রাখতে চান তাহলে “Avast mobile security” এন্টিভাইরাস ব্যবহার করতে পারেন। বর্তমান সময়ে “Avast mobile security” জনপ্রিয় একটি অ্যাপ্লিকেশন। এই অ্যাপ্লিকেশনটি হাজার হাজার মানুষ ব্যবহার করছে।মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায়

Avast mobile security অ্যাপস আপনার ফোনকে অনেক ভাবেই সুরক্ষিত রাখবেন। আপনি যখন এই অ্যাপসটি ইন্সটল করবেন। তখন আপনার ফোন কোনক্রমেই ভাইরাসে আক্রান্ত হবে না। আরো মজার বিষয় হলো,”Avast mobile security” অ্যাপস সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে পারবেন।

অ্যাপসটি যদি আপনি ডাউনলোড করতে চান। তাহলে সরাসরি প্লে স্টোরে চলে যান। তারপর সার্চ করুন “Avast mobile security“। ইন্সটল ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন। ইনস্টল হয়ে যাব পরে অ্যাপসটি ব্যবহার শুরু করে দেন। তারপর দেখবেন আপনার মোবাইল ফোনটি অনেক ফার্স্ট কাজ করছে ও ভাইরাস মুক্ত হয়ে গেছে।

Kaspersky Security app

মোবাইল ভাইরাস মুক্ত রাখার আরেকটি জনপ্রিয় অ্যাপস হলো Kaspersky Security। এই অ্যাপস যখন আপনার ফোনে ইন্সটল করবেন। তখন থেকে আপনার ফোন নিরাপদ ও সুরক্ষিত থাকবে। কোনরকম ভাইরাস আপনার ফোনের কোন ক্ষতি করতে পারবে না।মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায়

এছাড়াও এই অ্যাপটি malware ও adware ভাইরাসের মতো ভয়ানক ভাইরাসের আক্রমণ থেকে রক্ষা করে ও মোবাইলে ঢুকতে দেয় না। তাই আপনি যদি আপনার ফোনকে সুরক্ষিত রাখার জন্য এই এন্টিভাইরাসটি ব্যবহার করতে চান। তাহলে এখনই গুগল প্লে স্টোর থেকে Kaspersky Security App ইন্সটল করে নিন।

Avira Mobile Security

আরেকটি জনপ্রিয় এন্টিভাইরাস হলো Avira Mobile Security। মোবাইল ফোনের সুরক্ষা নিশ্চিত করার জন্য আপনি Avira Mobile Security অ্যাপস ব্যবহার করতে পারেন। উক্ত অ্যাপ ব্যবহার করার সময় আপনার মোবাইল ফোনটি যদি হারিয়ে যায়। তাহলে এই অ্যাপস এর মাধ্যমে মোবাইল ফোন ট্র্যাক করতে পারবেন।মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায়

এছাড়াও উক্ত অ্যাপ ব্যবহার করার জন্য কোন রকম সাবসক্রিপশন দিতে হবে না। সম্পূর্ণ ফ্রিতে এই এন্টিভাইরাস ব্যবহার করতে পারবেন। Avira Mobile Security অ্যাপস ব্যবহার করার জন্য গুগল প্লে-স্টোর থেকে ইন্সটল করে নিন।

পরিশেষে

এই ছিল আজকে মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায় সম্পর্কে আমাদের বিস্তারিত আলোচনা। আশা করব আজকের আলোচনা থেকে জানতে পারলেন কিভাবে মোবাইল ফোন ভাইরাস মুক্ত রাখা যায়। উপরে আপনাদের সামনে তিনটি এন্টিভাইরাস এর কথা বলেছি। উপরোক্ত যেকোন একটি এন্টিভাইরাস ব্যবহার করতে পারবেন। যার মাধ্যমে আপনার ফোনটি নিরাপদ ও সুরক্ষিত থাকবে।