20230717 144132

আর্জেন্টিনা ও ব্রাজিলের ম্যাচ কখন অনুষ্ঠিত হবে?

কাতার ফুটবল বিশ্বকাপে চ্যাম্পিয়ন শিরোপা ঘরে তুলেছে লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা। অন্যদিকে একই অঞ্চলের আরেক দেশ ব্রাজিল দেখেছে হতাশার হার। এরপর থেকেই নিয়মিত বাজে সময় কাটছে সেলেসাওদের। তবে এবার জানা গেল, আর্জেন্টিনা ও ব্রাজিলের পরবর্তী ম্যাচগুলোর লম্বা সূচি।

সম্প্রতি লাতিন আমেরিকার সবচেয়ে বড় নিয়ন্ত্রক সংস্থা কনমেবল বাছাই পর্বের জন্য ম্যাচের সূচি প্রকাশ করেছে। যেখানে আগামী সেপ্টেম্বরে ১০ দলের অংশগ্রহণে শুরু হবে এবারের বাছাই পর্ব। অবশ্য এবার কিছুটা ভিন্নতা থাকছে।

যেহেতু আগামী বিশ্বকাপে ৪৮টি দল অংশ নেবে, তাই এবার লাতিন থেকে সরাসরি ৬টি দল বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। আর সপ্তম স্থানে থাকা দলটি প্লে অফ খেলার সুযোগ পাবে।

লাতিন আমেরিকার মধ্যে আর্জেন্টিনা ও ব্রাজিল বিশ্ব ফুটবলে আলাদাভাবে জনপ্রিয়তা পেয়েছে। এজন্য এ দু’দলের ম্যাচ কবে, কোথায় ও কখন অনুষ্ঠিত হবে তা নিয়ে ভক্তদের আগ্রহের কমতি নেই।

আগামী ৭ সেপ্টেম্বর বাংলাদেশ সময় রাত ২টায় ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো বিশ্বকাপের কোয়ালিফায়ারে যাত্রা শুরু করবে আলবিসেলেস্তেরা। এরপর বহুল আকাঙ্ক্ষিত ব্রাজিল-আর্জেন্টিনার সুপার ক্লাসিকো ম্যাচটি অনুষ্ঠিত হবে ১৯ নভেম্বর বাংলাদেশ সময় রাত ৩টায়।

আর্জেন্টিনার ম্যাচ সূচি-

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর ২০২৩) আর্জেন্টিনা বনাম ইকুয়েডর।
রোববার (১০ সেপ্টেম্বর ২০২৩) আর্জেন্টিনা বনাম বলিভিয়া।
বৃহস্পতিবার (১২ অক্টোবর ২০২৩) আর্জেন্টিনা বনাম প‍্যারাগুয়ে।
রোববার (১৫ অক্টোবর ২০২৩) আর্জেন্টিনা বনাম পেরু।
বৃহস্পতিবার (১৬ নভেম্বর ২০২৩) আর্জেন্টিনা বনাম উরুগুয়ে।
রোববার (১৯ নভেম্বর ২০২৩) আর্জেন্টিনা বনাম ব্রাজিল।

ব্রাজিলের ম্যাচ সূচি-

সেপ্টেম্বর ২০২৩, ব্রাজিল বনাম বলিভিয়া।
সেপ্টেম্বর ২০২৩, ব্রাজিল বনাম পেরু।
অক্টোবর ২০২৩, ব্রাজিল বনাম ভেনেজুয়েলা।
অক্টোবর ২০২৩, ব্রাজিল বনাম উরুগুয়ে।
নভেম্বর ২০২৩, ব্রাজিল বনাম কলম্বিয়া।
নভেম্বর ২০২৩, ব্রাজিল বনাম আর্জেন্টিনা।